s alam cement
আক্রান্ত
১০২১১০
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩১৩

কাপড়ের বদলে এলো সিগারেট—ফেঁসে যাচ্ছেন আমদানিকারক ও সিএন্ডএফ

0

দুই কনটেইনার সিগারেট আমদানি করে ফেঁসে যাচ্ছেন আমদানিকারক প্রতিষ্ঠান ও সিএন্ডএফ এজেন্ট। গত ১৬ সেপ্টেম্বর দুই কনটেইনার বিদেশি সিগারেট জব্দ করে চট্টগ্রাম কাস্টমস হাউস। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি রিপোর্ট জমা দিয়েছে উক্ত দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

জব্ধ করা সিগারেটের মধ্যে এক কোটি ১৩ লক্ষ শলাকা রয়েছে। এতে আমদানিকারক প্রতিষ্ঠান শুল্ক ফাঁকি দিতে চেয়েছিল প্রায় ২৭ কোটি টাকা। কুমিল্লাস্থ বাংলাদেশ টেক্সটাইল এন্ড ক্যামিকেল ফাইবার ইন্ডাস্ট্রি লিমিটেড উক্ত গার্মেন্টস ফ্রেবিক্স ঘোষণায় চীন থেকে নিয়ে আসে সিগারেটগুলো।

কনটেইনার দুটি হলো ভিএসবিইউ ২০৫৮৮০৫ ও ভিএসবিইউ ২০৬১৩২৬। কুমিল্লাস্থ বাংলাদেশ টেক্সটাইল এন্ড ক্যামিকেল ফাইবার ইন্ডাস্ট্রি লিমিটেডের ফেব্রিক্স ঘোষণায় পণ্য চালান খালাসের জন্য গত ১৩ সেপ্টেম্বর চট্টগ্রাম কাস্টমস হাউসে বিল অব এন্ট্রি (সি-২০৬৪৩৯) দাখিল করেন সিএন্ডএফ প্রতিষ্ঠান দক্ষিণ হালিশহরের আলমগীর এন্ড সন্স।

আমদানিকারক প্রতিষ্ঠান চট্টগ্রামের ব্যাংক এশিয়া থেকে ৬ হাজার ১৪০ ডলার এলসির মাধ্যমে উক্ত চালানটি আমদানি করেন। চীন থেকে কাপড় ও কাপড়ের সরঞ্জাম ঘোষণায় বন্ড সুবিধার আওতায় আনা হয় উক্ত কনটেইনার দুটি। গোপন সংবাদ থাকায় কাস্টম হাউস, চট্টগ্রামের কাস্টমস হাউজের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা কতৃক পণ্যচালানটি লক করে রাখে।

পরে ১৬ সেপ্টেম্বর বিকেলে চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে সিএন্ডএফ এজেন্টের প্রতিনিধি, বন্দর নিরাপত্তা কর্মকর্তা ও অন্যান্য সংস্থার সদস্য ও প্রতিনিধিগণের উপস্থিতিতে পণ্যচালানটির শতভাগ কায়িক পরীক্ষা করা হয়।

চট্টগ্রাম কাস্টমস হাউসের সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, উক্ত চালান জব্দ করার পর আমিও প্রস্তাব করেছি আমদানিকারক প্রতিষ্ঠান, সিএন্ডএফ এজেন্ট ও কর্মকর্তাদের মধ্যে কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জন্য। তবে, এ বিষয়ে তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। কমিটি রিপোর্ট দিয়েছে গত সোমবার।

এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রধান চট্টগ্রাম কাস্টমসের যুগ্ন কমিশনার (জেসি) বাপ্পি শাহরিয়ার সিদ্দিকী বলেন, মিথ্যায় ঘোষণায় সিগারেট আমদানি করায় আমদানিকারক প্রতিষ্ঠান, সিএন্ডএফ এজেন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তাব করেছি। তদন্ত রিপোর্ট জমা দিয়েছি। পরবর্তী ব্যবস্থা কমিশনার মহোদয় নিবেন।

এএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm