কাপ্তাই হ্রদে বাড়ল মাছ ধরার নিষেধাজ্ঞা

0

রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি পর্যাপ্ত না বাড়ায় মাছ আহরণের নিষেধাজ্ঞা বাড়ল আরও ১৫ দিন। প্রতিবছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত হ্রদে মাছ ধরা নিষেধ থাকে। কিন্তু এবার সে নিষেধাজ্ঞা আরও বাড়ানো হলো।

স্বাভাবিকভাবে কাপ্তাই হ্রদের পানি ১০০ এমএসএলের ওপরে থাকলে হ্রদে মাছ ধরা শুরু করা যায়। কিন্তু বৃহস্পতিবার বিকাল পর্যন্ত পানির পরিমাণ মাত্র ৯১ দশমিক ৬০ এমএসএল।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিকাল ৪টায় রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানান জেলা প্রশাসক মো. মিজানুর রহমান।

বৈঠক জানানো হয়, রাঙামাটির কাপ্তাই হ্রদে নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে পানি পর্যাপ্ত পরিমাণ বাড়েনি। এজন্য করণীয় নির্ধারণে বৈঠক ডাকে জেলা প্রশাসন। ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত এ তিন মাস কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ থাকলেও ১ আগস্ট থেকে স্বাভাবিক নিয়মে আহরণ শুরু হওয়ার কথা। তবে হ্রদের পানি পর্যাপ্ত না বাড়ায় ও মাছের পোনার সুষম বৃদ্ধির জন্য নিষেধাজ্ঞার সময় ১৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে এ সময়েও যদি পর্যাপ্ত পানি না বাড়ে সেক্ষেত্রে পরবর্তী সিদ্ধান্ত আবার বৈঠক করেই নেওয়া হবে।

জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার মো. তৌহিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) রাঙামাটি নদী উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা লিপন মিয়া, মৎস্য ব্যবসায়ী উদয়ন বড়ুয়া, আব্দুর শুক্কুর, হারুন সওদাগর।

Yakub Group

বিএফডিসি রাঙামাটি বিপণন কেন্দ্রের বিপণন কর্মকর্তা মো. শোয়েব সালেহীন বলেন, ‘বৈঠকে আপাতত ১৫ দিন নিষেধাজ্ঞা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময়ে আগের নিয়মগুলো জারি থাকবে।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm