কাপ্তাই হ্রদে ডিমওয়ালা মাছ শিকার, ১৮ কেজি ওজনের ২টি কাতল জব্দ

0

রাঙামাটি বিএফডিসি বাজারে অভিযান চালিয়ে বিশাল সাইজের ডিমওয়ালা কাতল ও বোয়াল মাছ জব্দ করেছে জেলা প্রশাসন। এ সময় অভিযান টের পেয়ে মাছ বিক্রেতারা মাছগুলো ফেলে পালিয়ে যায়। ফলে কাউকে আটক করা সম্ভব হয়নি।

শুক্রবার (১৮ জুন) ভোর ৫টায় গোপন সংবাদের ভিত্তিতে এ বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, কৃত্রিম হ্রদ রাঙামাটি-কাপ্তাই হ্রদে মাছের প্রজনন বৃদ্ধির জন্য প্রতি বছর ১ মে হতে ৩০ জুলাই তিন মাসব্যাপী মাছ আহরণ নিষিদ্ধ ঘোষণা করা হয়। কিন্তু এক শ্রেণির অসচেতন জেলে ও মৎস্য ব্যবসায়ী কাপ্তাই হ্রদের ডিমওয়ালা মাছ অবৈধভাবে আহরণ করে স্থলপথে পাচারের চেষ্টা করে। গোপন তথ্যের ভিত্তিতে চোরাকারবারিদের গতিবিধি দীর্ঘসময় অনুসরণ করে বাজার মনিটরিং টিম অভিযানে নামে। এ সময় টিমের উপস্থিতি টের পেয়ে মাছগুলো ফেলে পালিয়ে যায় ব্যবসায়ীরা। পরে একটি পরিত্যক্ত ভবনে তল্লাশি চালিয়ে ২০ কেজি ও ১৮ কেজি ওজনের দুটি কাতল মাছ এবং ৪ কেজি ওজনের একটি বোয়াল মাছ জব্দ করা হয়। জব্দ করা মাছগুলো বিএফডিসি অফিসে উন্মুক্ত নিলামে বিক্রি করা হয়। মাছ ৩টির নিলাম মূল্য ২৬ হাজার ৭০০ টাকা।

উল্লেখ্য, কাপ্তাই হ্রদের প্রজনন মৌসুমে অবৈধ মৎস্য আহরণরোধে বিএফডিসি মনিটরিং ব্যবস্থাপনা জোরদার করা হলেও কিছু অসচেতন জেলে ও অসাধু মৎস্য ব্যবসায়ীদের কারণে মৎস্য পাচার রোধ সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না।

এসএ

Yakub Group

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm