কাপ্তাইয়ে সৌরবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

২০২০ সালের মধ্যে বিদ্যুতের মোট উৎপাদনের ১০ ভাগ নবায়নযোগ্য শক্তি থেকে উৎপাদনের লক্ষে রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন খালি জায়গায় ২৩ একর জায়গার ওপর ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এই প্রকল্পটি আজ বুধবার (১১ সেপ্টেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করছেন। বিষয়টি নিশ্চিত করেছে রাঙামাটি জেলা প্রশাসন ও কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকছে বিশ্ব। এরই সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তারই ধারাবাহিকতায় রাঙামাটির কাপ্তাইয়ে সৌরশক্তির সাহায্যে সরকারি ভাবে দেশের প্রথম সোলার বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। সৌরবিদ্যুৎ প্রকল্পটি ২০১৭ সালের ৯ জুলাই কাজ শুরু হয়। বর্তমানে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন চলছে। এ প্রকল্পের প্রতি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যয় ধরা হয়েছে ৫ টাকা ৪৮ পয়সা। প্রায় দুই বছর কাজ শেষে ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরপরই জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

প্রসঙ্গত, চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেডটি কর্পোরেশন পাওয়ার প্লান্টটি নির্মাণ করছে। ২৪ হাজার ১২টি প্যানেল স্থাপনের মাধ্যমে দেশের প্রথম এই সোলার প্যানেলটি স্থাপন করা হয়েছে। ১১০ কোটি টাকা ব্যয়ে ৭.৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই প্রকল্পে অর্থ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। একইভাবে কাপ্তাই হ্রদে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে এডিবি ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আরও একটি প্রকল্প হাতে নিয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!