কাপ্তাইয়ে রোববার ১৪৪ ধারা, আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি

রাঙামাটির কাপ্তাই উপজেলায় রোববার (২৮ আগস্ট) একই সময়ে একই স্থানে একই দিনে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে উত্তপ্ত পরিস্থিতি মোকাবিলায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

শনিবার (২৭ আগস্ট) রাতে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুনতাসিন জাহান এক আদেশে ১৪৪ ধারা জারি করেছেন।

আদেশে জানানো হয়েছে, ২৮ আগস্ট তারিখে কাপ্তাই উপজেলা সদরস্থ বরইছড়ি এলাকায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পরিবহন ভাড়া ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ( বিএনপি)’র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে কাপ্তাই উপজেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠণের উদ্যোগে বিক্ষোভ সমাবেশর প্রস্তুতি গ্রহণ করেছেন। অন্যদিকে একই স্থানে, একই তারিখে ও একই সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ কাপ্তাই উপজেলা শাখার অঙ্গ ও সহযোগী সংগঠন এর উদ্যোগে তারেক জিয়ার ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করবেন মর্মে সংবাদ পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, ‘আগামী ২৮ আগস্ট একই স্থানে, একই তারিখে ও একই সময়ে বাংলাদেশের দুইটি বৃহত্তর রাজনৈতিক দলের আহুত কর্মসূচির কারণে জনজীবনের অসুবিধা ও উপজেলার স্বাভাবিক শান্তিশৃঙ্খলা বিঘ্নিত হওয়ার সমূহ সম্ভাবনা ও আশংকা রয়েছে।

আদেশে বলা হয়, ‘যেহেতু জনস্বার্থে অত্র কাপ্তাই উপজেলায় শাস্তিপূর্ণ পরিবেশ অক্ষুণ্ণ রাখা অপরিহার্য এবং সেহেতু আগামী ২৮ আগস্ট সকাল ০৬ ঘটিকা হতে সন্ধ্যা ৬ ঘটিকা পর্যন্ত কাপ্তাই উপজেলা সদর ও আশেপাশের এলাকায় সকল প্রকার সভা সমাবেশ, মিছিল মিটিং, লোক সমাগম এবং চার বা ততোধিক ব্যক্তির একত্রে চলাচল ও আইনশৃঙ্খলা পরপিন্থী সকল অবৈধ কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে অত্র উল্লিখিত স্থানে ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা জারী করলাম।’

Yakub Group

ইউএনও জানান, ‘এ আদেশ সরকারি কর্মকর্তা-কর্মচারী, জরুরি সেবা, স্বাভাবিক কাজে নিয়োজিত এবং আইনশৃঙ্খলা রক্ষার কাজে জড়িত ব্যক্তিবর্গের জন্য প্রযোজ্য হবে না।’

পিআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm