কানাডার ‘চট্টগ্রাম মেলা’য় প্রবাসীদের মিলনমেলা

বিপুলসংখ্যক দর্শকের উপস্থিতিতে কানাডায় অনুষ্ঠিত হল ‘চট্টগ্রাম মেলা’। এতে সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও ছিল দেশজ পণ্যসামগ্রীর প্রদর্শনী।

শনিবার (১৫ অক্টোবর) রেলসাইড রোডের টরন্টো প্যাভিলিয়নে আয়োজিত এ মেলায় প্রবাসী বাংলাদেশিদের উপচেপড়া ভিড় আয়োজনটিকে বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত করে।

কানাডার ‘চট্টগ্রাম মেলা’য় প্রবাসীদের মিলনমেলা 1

সংগঠনের সাবেক দুই সভাপতি শিবু চৌধুরী ও আলমগীর হাকিম আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন। সন্ধ্যা ৬টায় টরেন্টো প্যাভিলিয়নের বিশাল মিলনায়তনে শুরু হয় সংগীত নৃত্যসহ সাংস্কৃতিক অনুষ্ঠান।

কানাডার ‘চট্টগ্রাম মেলা’য় প্রবাসীদের মিলনমেলা 2

মেলা প্রাঙ্গণে শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, গহনার রকমারি স্টলসহ খাবারের স্টলে ছিল উচ্ছ্বল উপস্থিতি। গল্পে আড্ডায় মেতে উঠেন উপস্থিত হাজারও বাংলাদেশি।

Yakub Group

কানাডার ‘চট্টগ্রাম মেলা’য় প্রবাসীদের মিলনমেলা 3

কানাডায় বাংলাদেশি সব মিডিয়া ব্যক্তিত্ব এবং বিভিন্ন সংগঠনের নেতাদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। শীতের শুরুতে বছরের অন্যতম জমজমাট অনুষ্ঠানে সবাই আড্ডা গল্প গান নৃত্যে যেন উচ্ছ্বাসে মাতোয়ারা হয়ে যান।

কানাডার জনপ্রিয় শিল্পী মুক্তা পাল, রুবেন ইউসুফ, তাসনুভা বশর ও সমিত বড়ুয়ার সংগীতের অপূর্ব পরিবেশনা ছিল খুবই শ্রুতিমধুর। বাংলাদেশ থেকে আসা নৃত্যশিল্পী সুলতানা হায়দার এবং তার কন্যা কানাডা প্রবাসী অরুনা হায়দারের কোরিওগ্রাফিতে পরিবেশিত হয় চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের কৃষ্টি সংস্কৃতি ও ঐতিহ্যবাহী জীবনযাত্রা নিয়ে দলীয় নৃত্য। যুক্তরাষ্ট্র থেকে আসা ফোকগানের শিল্পী শাহ মাহবুবের গান সবাইকে আনন্দিত করে।

পরে চিটাগং অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দৌজার পরিচালনায় সংগঠনের নতুন কমিটির শপথগ্রহণ অনুষ্ঠান হয়।

এ শপথগ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন পরিচালক কানন বড়ুয়া, মো. সোলায়মান, কফিল উদ্দিন পারভেজ, শাহবুদ্দিন বুলবুল, আজম মিয়া, ড. মনজুর মোর্শেদ, বিশ্বজিত পাল, আমিনুল ইসলাম, কানিজ ফাতেমা, কায়সার কবীর, কাজী আব্দুল মোমেন জুয়েল, আজাদ খান, মিজানুর রহমান প্রমুখ।

সভাপতি সরওয়ার জামান, সাধারণ সম্পাদক সব্যসাচী চক্রবর্তী এবং কোষাধ্যক্ষ সনৎ বড়ুয়া সংক্ষিপ্ত বক্তব্যে প্রবাসী সব বাংলাদেশির সহযোগিতা কামনা করেন এবং দেশমাতৃকার কল্যাণে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

সংগঠনের পক্ষ থেকে ট্রাস্টি শিবু চৌধুরী, আলমগীর হাকিম, সেলিনা হোসাইন, সৈয়দ শওকত মাহমুদ, সরওয়ার সেলিম এবং বাংলাদেশ থেকে আগত পিজি হাসপাতালের প্রো- ভিসি ড. রফিকুল আলমকে ক্রেস্ট দিয়ে সম্মানিত করা হয়।

শপথ অনুষ্ঠানের পর কফিল উদ্দিন পারভেজ এবং নতুন প্রজন্মের প্রতিনিধি সামীর সরওয়ারের উপস্থাপনায় বক্তব্য রাখেন বিচেস অ্যান্ড ইস্ট ইয়র্ক থেকে নির্বাচিত এমপি নাথানিয়েল এরিসকাইন স্মিথ এবং স্কারবোরো সাউথ ওয়েস্ট থেকে নির্বাচিত এমপিপি ডলি বেগম।

মেলার সমন্বয়ক ড. মঞ্জুর মোর্শেদ মেলা আয়োজনে সহযোগিতার জন্য সবাইকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সব্যসাচী চক্রবর্তী এবং পরিচালক কানিজ ফাতেমা।

পরের পর্বে বাংলাদেশ থেকে আসা সংগীত শিল্পী হৈমন্তী রক্ষিত মান সঙ্গীত পরিবেশন করেন। প্রায় দেড় ঘণ্টাব্যাপী টানা সংগীত পরিবেশন করে অনুষ্ঠানে আগত দর্শক ও অতিথিদের অকুন্ঠ ভালোবাসায় সিক্ত হন এই শিল্পী।

উপস্থিত দর্শকদের অনুরোধে দ্বিতীয় দফায় সঙ্গীত পরিবেশন করেন শিল্পী শাহ মাহবুব।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm