আক্রান্ত
১৪৪৮০
সুস্থ
২৪০৫
মৃত্যু
২৩৩

কাউন্টি গ্রাউন্ডেই হবে বাংলাদেশ- ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ

0

দীর্ঘ ২০ বছর পর আবারও বিশ্বকাপ দিয়ে সমারসেট কাউন্টি ক্রিকেট ক্লাবের হোম ভেন্যু টন্টনে ফিরছে ওয়ানডে ক্রিকেট। এবারও অনুষ্ঠিত হবে তিনটি ম্যাচ। ৮ জুন নিউজিল্যান্ড এই মাঠে মুখোমুখি হবে আফগানিস্তানের। এরপর ১২ জুন এখানে মাঠে নামবে অস্ট্রেলিয়া এবং পাকিস্তান। বাংলাদেশেরও ম্যাচ আছে এখানে একটি। ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ।

সমারসেটের টন্টন ক্রিকেট গ্রাউন্ডের ভাগ্যটা খুব বেশি ভালো নয়। ইংল্যান্ডের অন্য ক্রিকেট ভেন্যুগুলোর মত হলে, এতদিনে হয়তো এই মাঠের ক্রিকেট ইতিহাস নিয়ে ভলিউম ভলিউম লেখা হয়ে যেতে পারতো।

কিন্তু কি দুর্ভাগ্য, ১৮৮২ সালে ক্রিকেটে যাত্রা শুরু করলেও এই মাঠে প্রথম আন্তর্জাতিক ম্যাচই অনুষ্ঠিত হয়েছে ১৯৮৩ সালে। অর্থ্যাৎ, ক্রিকেটে যাত্রা শুরু করার ১০১ বছর পর টন্টনে প্রথম আন্তর্জাতিক ম্যাচের আয়োজন করা হয়।

তবে অন্যদিকে ভাগ্যবান ভেন্যুও বলা যায় একে। কারণ, টন্টন ক্রিকেট গ্রাউন্ডে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট গড়িয়েছে বিশ্বকাপ দিয়ে। ১৯৮৩ সালে এই মাঠে প্রথম আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয় ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা। ওই ম্যাচে লঙ্কানদের ৪৭ রানে হারিয়েছিল ইংলিশরা।

এই মাঠের আরও একটি বৈশিষ্ট্য হচ্ছে, এ পর্যন্ত তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এই মাঠে। তিনটিই বিশ্বকাপে। ১৯৮৩ সালে একমাত্র ম্যাচটির ১৬ বছর পর, ১৯৯৯ সালে অনুষ্ঠিত হয়েছিল দুটি ম্যাচ। কেনিয়া-জিম্বাবুয়ে এবং ভারত-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ অনুষ্ঠিত হয় ১৯৯৯ বিশ্বকাপে।

ভারত-শ্রীলঙ্কার মধ্যকার সেই ম্যাচের পর আবারও দুই দশকের অপেক্ষা। আর কোনো ওয়ানডে ম্যাচ গড়ায়নি এই মাঠে। মাঝে ২০১৭ সালে একটি মাত্র টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করা হয় টন্টন ক্রিকেট গ্রাউন্ডে। ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হয় ওই ম্যাচে।

ব্যাটিং পারফরম্যান্স:-
সর্বোচ্চ দলীয় স্কোর: ১৯৯৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ভারত ৬ উইকেট হারিয়ে ৩৭৩ রান করেছিল।
সর্বনিম্ন দলীয় রান: ১৯৯৯ সালে শ্রীলঙ্কা ভারতের বিপক্ষে ২১৬ রানে অলআউট হয়।
সবচেয়ে বেশি ও সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর: ভারতের সৌরভ গাঙ্গুলী শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচেই ১৮৩ রান করেছিলেন। যা এই মাঠে মোট ও এক ম্যাচে সর্বোচ্চ রান।
সেঞ্চুরি-৩টি

বোলিং পারফরম্যান্স:-
সবচেয়ে বেশি উইকেট: ভারতের রবিন সিং ও ইংল্যান্ডের ভিক মার্কস দু’জনেইর ৫টি করে উইকেট রয়েছে।
এক ম্যাচে সেরা বোলিং: ১৯৯৯ সালে রবিন সিং শ্রীলঙ্কার বিপক্ষে ৩১ রানের বিনিময়ে ৫টি উইকেট নিয়েছেন।
৫ উইকেট প্রাপ্তি: দুটি।

উইকেটকিপিং পারফরম্যান্স:-
সর্বোচ্চ ডিসমিসাল: শ্রীলঙ্কার গায় ডি অ্যালউইস, জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার ও ইংল্যান্ডের ইয়ান গোল্ড একটি করে ডিসমিসাল করেছেন।

ফিল্ডিং পারফরম্যান্স:-
সবচেয়ে বেশি ও এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচ: ইংল্যান্ডের অ্যালান লাম্ব ১৯৮৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ক্যাচ নিয়েছেন। যা এ মাঠের সবচেয়ে বেশি ও এক ইনিংসের সর্বোচ্চ ক্যাচ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm