s alam cement
আক্রান্ত
৫১০৯৩
সুস্থ
৩৭১৬৮
মৃত্যু
৫৬৩

কলড্রপ ও থ্রিজির মান পরীক্ষা করা হবে চট্টগ্রামের ১৭০০ কিলোমিটার এলাকায়

৩ ধরনের যন্ত্রপাতি দিয়ে চলবে মোবাইল সেবার মান যাচাই

1

মোবাইল ফোনের ভয়েস কল, ইন্টারনেট নিয়ে অভিযোগের অন্ত নেই গ্রাহকদের। এ নিয়ে ক্ষুব্ধ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিও। কাঙ্ক্ষিত সেবা না পাওয়ায় মোবাইল অপারেটরদের বিষয়ে বিটিআরসিতে গত ১১ মাসে সাড়ে ৫ লাখ অভিযোগ জমা পড়েছে গ্রাহকদের। এতোদিন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর কথার ওপর নির্ভর করে চললেও বিটিআরসি এবার নিজেরাই মাঠে নেমে পরীক্ষা করে দেখবে মোবাইল সেবার মান।

এজন্য দেশের বিভিন্ন এলাকায় ‘ড্রাইভ টেস্ট’ চালাতে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) থেকে মাঠে নেমেছে বিটিআরসি। ২০ হাজার কিলোমিটারের বেশি এলাকায় এ ‘ড্রাইভ টেস্ট’ পরিচালনা করা হবে। অন্তত ৩০০টি উপজেলায় এই টেস্ট চলবে আগামী জুন পর্যন্ত। চট্টগ্রাম বিভাগেও ১ হাজার ৭০০ কিলোমিটার এলাকাজুড়ে এই ‘ড্রাইভ টেস্ট’ চলবে।

গাড়ি নিয়ে এলাকায় এলাকায় ঘুরে ঘুরে মোবাইল ও বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে বিটিআরসি নিজেরাই পরীক্ষা করে দেখবে কলড্রপ, রিসিভ লেভেল, কল সেটআপ টাইম, কল সাকসেস রেটসহ আরও বিভিন্ন বিষয়। নিমো ওয়াকার এয়ার, ইনভেক্স টু এবং ইউন্ডক্যাচার নামে তিন ধরনের যন্ত্রপাতি দিয়ে অপারেটরদের সেবার মানগুলো দেখা হচ্ছে। এরপর এ নিয়ে একটি প্রতিবেদন তৈরি করা হবে। মোবাইল অপারেটরদের সেবার মান সন্তোষজনক না হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বিটিআরসি।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে ছয় মাসব্যাপী ড্রাইভ টেস্টের উদ্বোধন করেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ার‌ম্যান শ্যাম সুন্দর সিকদার।
বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে ছয় মাসব্যাপী ড্রাইভ টেস্টের উদ্বোধন করেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ার‌ম্যান শ্যাম সুন্দর সিকদার।

মোবাইল অপারেটর কোম্পানিগুলো অবশ্য ‘ড্রাইভ টেস্টের’ সময় গাড়ির গতি, লোকেশন, কলের সময়, উন্নতমানের মোবাইল ফোন ব্যবহার করার সুপারিশ করেছে বিটিআরসির কাছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, বিটিআরসিতে লোকবল কম থাকায় এ কার্যক্রমে প্রথমবারের মতো একটি বেসরকারি প্রতিষ্ঠানকে লোকবল ও পরিবহন সরবরাহের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। এই কার্যক্রমে যন্ত্রপাতি ব্যবহার করে কলড্রপ, রিসিভ লেভেল, কল সেটআপ টাইম, কল সাকসেস রেটসহ মোবাইল ফোন সেবার গুণগত মানগুলো নজরদারি করে একটি প্রতিবেদন তৈরি করা হবে।

Din Mohammed Convention Hall

দেশে ইন্টারনেট গ্রাহকসংখ্যা বাড়লেও গ্রাহকরা প্রায়ই উচ্চমূল্যের পাশাপাশি ইন্টারনেট ধীরগতি, নেটওয়ার্ক সমস্যা, সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া ও ব্যবহারের চেয়ে বেশি টাকা কেটে নেওয়াসহ নানা বিষয়ে অভিযোগ করে আসছে।

বিটিআরসি সূত্র জানায়, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৭০০ কিলোমিটার, ঢাকা বিভাগে ৩ হাজার ৩০০ কিলোমিটার, রাজশাহী ও রংপুর বিভাগে ২ হাজার ৫০ কিলোমিটার, সিলেট ও ময়মনসিংহ বিভাগে ২ হাজার ৫০ কিলোমিটার এবং খুলনা বিভাগে ২ হাজার ৫০ কিলোমিটার এলাকায় এই ড্রাইভ টেস্ট হবে।

বিটিআরসির হিসাবে গত এক বছরে মোবাইল ফোনের গ্রাহকই বেড়েছে ৪৫ লাখ ৬৫ হাজারের বেশি। গত ডিসেম্বর শেষে দেশে মোবাইল ফোন সংযোগ ছিল ১৭ কোটি ১ লাখ ৩৭ হাজার। এর মধ্যে গ্রামীণফোনের ৭ কোটি ৯০ লাখ ৩৭ হাজার, রবির ৫ কোটি ৯ লাখ ১ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৫২৩ লাখ ৭২ হাজার ও টেলিটকের ৪৯ লাখ ২৭ হাজার।

বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবির জানান, অপারেটরদের মাসিক কলড্রপের পরিমাণ গড়ে ৫ থেকে ৬ কোটি। রেগুলেশনে দৈনিক একের অধিক কলড্রপের জন্য প্রতি মিনিট ফেরত দেওয়া এবং গ্রাহককে তা এসএমএসের মাধ্যমে জানাতে হবে। নতুন করে চারটি ড্রাইভ টেস্ট সেট কেনার পাশাপাশি টেলিকম মনিটরিং সেন্টার (টিএমএস) চালু হলে অপারেটররা সেবার মান বাড়াতে বাধ্য হবে।

নীতিমালা অনুযায়ী কল সাকসেস রেট ৯৭ ভাগ অথবা তার বেশি হওয়া, কলড্রপ ২ ভাগের কম থাকা এবং কল সেটআপ টাইম ৭ সেকেন্ড এর মধ্যে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। অন্যদিকে থ্রিজি ডাটার ন্যূনতম গতি ২ এমবিপিএস এবং ফোরজি ডাটার গতি ন্যূনতম ৭ এমবিপিএস এর কথা উল্লেখ রয়েছে।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

1 মন্তব্য
  1. Mahabubur Rahman বলেছেন

    সব অপারেটরই চিটিং, বাটপার, বড় চোর

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm