কর্ণফুলী ড্রাইডকের জরিমানা ১ কোটি থেকে কমে ৫০ লাখ!

0

চলতি বছরের ২২ মে পরিবেশগত ছাড়পত্র ছাড়া ডকইয়ার্ডের কার্যক্রম পরিচালনার দায়ে কর্ণফুলী ড্রাইডক লিমিটেডকে ১ কোটি টাকা জরিমানা করেছিল পরিবেশ অধিদপ্তর। পরবর্তীতে কর্ণফুলী ড্রাইডক কর্তৃপক্ষ এই জরিমানার বিরুদ্ধে আপিল করে।

সোমবার (২৮ অক্টোবর) আপিল শুনানি শেষে জরিমানার টাকা এক কোটি থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৫০ লাখ টাকা। চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর কার্যালয়ে আপিল শুনানি শেষে পূর্ব নির্ধারিত জরিমানার টাকা কমিয়ে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন।

এ ছাড়া দ্রুত পরিবেশগত ছাড়পত্র গ্রহণে অঙ্গীকারনামা নেওয়া হয় প্রতিষ্ঠানটি থেকে। অন্যথায় মামলা দায়েরসহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান।
তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পরিবেশগত ছাড়পত্র ছাড়া ডক ইয়ার্ডের কার্যক্রম পরিচালনার দায়ে ২২মে কর্ণফুলী ড্রাইডক লিমিটেডকে ১ কোটি টাকা জরিমানা করে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছিল। তারা এই জরিমানার বিরুদ্ধে আপিল করে। আপিল পরবর্তী শুনানি শেষে জরিমানার টাকা কমিয়ে ৫০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও দ্রুত পরিবেশের ছাড়পত্র গ্রহণের জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারিতে চট্টগ্রাম বন্দরের বিপরীত দিকে কর্ণফুলী মেরিন একাডেমির পাশে নির্মিত প্রথম বৃহদাকার সমুদ্রগামী জাহাজ নির্মাণ ও মেরামত কারখানা এই ডকইয়ার্ড। বিশ্বব্যাংকের অর্থায়নে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আদলে নির্মিত প্রতিষ্ঠানটি কর্ণফুলী ড্রাইডক নামে পরিচিত হলেও কর্ণফুলী স্পেশাল ইকোনমিক জোন নামে জাহাজ তৈরি করছিল।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন