s alam cement
আক্রান্ত
৩২০৭৭
সুস্থ
৩০০৫৯
মৃত্যু
৩৬৬

কর্ণফুলীর তীরে এলপিজি প্লান্ট বানাতে চায় তুরস্ক, জাহাজ খাতেও আগ্রহ

0

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীরে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) প্লান্ট স্থাপনে যৌথভাবে বিনিয়োগ করতে চায় তুরস্ক। এছাড়া দেশটি চট্টগ্রামভিত্তিক জাহাজভাঙা ও জাহাজ নির্মাণ শিল্পেও বিনিয়োগ করতে আগ্রহী।

রোববার (২ জানুয়ারি) সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সাথে দেখা করে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান এই প্রস্তাব দিলেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, তুরস্ক বাংলাদেশে বিপুল পরিমাণে বিশেষ করে স্পেশাল ইকোনোমিক জোনে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। তারা বাংলাদেশে জাহাজভাঙা ও নির্মাণ শিল্পে এবং চট্টগ্রামে কর্ণফুলী নদীর তীরে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) প্লান্ট স্থাপনে যৌথভাবে বিনিয়োগ করতে চায়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বাংলাদেশের দক্ষ ও প্রশিক্ষিত নাবিকদের তুরস্কের মার্চেন্টশিপে নিয়োগ ও মেরিটাইম সেক্টরে দুই দেশের সার্টিফিকেট অব কমপিটেন্সি (সিওসি) স্বীকৃতির আহ্বান জানান।

Din Mohammed Convention Hall

তিনি বলেন, দুই দেশের নাবিকদের চাকরির সুযোগ বাড়বে। বাংলাদেশের জাহাজ নির্মাণে আধুনিক তথ্যপযুক্তি বিনিময় এবং বাংলাদেশের প্রকৌশলী, পিপিপি এক্সপার্টস ও কারিগরি কর্মকর্তাদের প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

রাষ্ট্রদূত নাবিকদের তুরস্কের মার্চেন্টশিপে নিয়োগ, সিওসির স্বীকৃতি, জাহাজ নির্মাণে আধুনিক তথ্যপ্রযুক্তি বিনিময় ও বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের বিষয়ে আশ্বাস দেন। দুই দেশের মধ্যে ১৯৮৬ সালে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক শিপিং চুক্তিপত্রের বিষয় নিয়ে তারা আলোচনা করেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm