কর্ণফুলীতে ফার্নেস অয়েল: ট্যাংকার দেশ-১কে ৩ কোটি টাকা জরিমানা

0

কর্ণফুলী নদীতে ফার্নেস অয়েল ছড়িয়ে পরিবেশের ক্ষতি করায় অয়েল ট্যাংকার দেশ-১কে ৩ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম।
রোববার (২৭ অক্টোবর) সকালে শুনানি শেষে এ জরিমানা করেন চট্টগ্রাম মেট্রো পরিবেশ অধিদপ্তরের পরিচালক আজাদুর রহমান মোল্লা। শুনানিকালে অয়েল ট্যাংকার দেশ-১ এর মালিক মোহাম্মদ নাছির হোসেন উপস্থিত ছিলেন।

এর আগে সংঘর্ষে লিপ্ত দুই জাহাজকে নোটিশ দেয়া হয় পরিবেশ অধিদপ্তর থেকে।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক আজাদুর রহমান মল্লিক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, পরিবেশের ক্ষতি করায় ‘সিটি ৩৮’ ও অয়েল ট্যাংকার ‘দেশ-১’কে নোটিশ দেয়া হয়। পরিবেশের ক্ষতির পরিমাণ নিরূপণ করে রোববার সকালে শুনানি শেষে অয়েল ট্যাংকার দেশ-১ কে ৩ কোটি টাকা জরিমানা করা হয়।

Furnace-Oil-1

প্রসঙ্গত, শুক্রবার (২৫ অক্টোবর) ভোরে ট্যাংকারটি ফুটো হয়ে ১০ টনের মতো ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ে কর্ণফুলী নদী ও আশেপাশের খালে। ছড়িয়ে পড়া তেল তুলে নেয়ার জন্য বন্দর কর্তৃপক্ষের সমূহ তৎপরতার পরও জোয়ার-ভাটার কারণে কিছু তেল এলাকার কয়েকটি জেটি ও জাহাজে লাগে। পরিবেশ দূষণের ক্ষতি এড়াতে বন্দর কর্তৃপক্ষের দুইটি লেবার বোট ‘বে ক্লিনার-১ ও ২’, ‘কাণ্ডারী ১০ ও ১১’ ৮ হাজার লিটার তেল তুলে নিতে সক্ষম হয়- যা ছড়িয়ে পড়া মোট তেলের ৮০ শতাংশ।
সংঘর্ষের পর বন্দরের ‘কাণ্ডারী-৮’ জাহাজের সাহায্যে লাইটারেজ জাহাজ দুটি আটক করা হয়। এ সময় আটক করা হয় দুই জাহাজের মাস্টারসহ তিনজনকে।

এএস/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন