আক্রান্ত
২৪৭৭৬
সুস্থ
২১৪৯৭
মৃত্যু
৩১৮

করোনা প্রতিরোধে সুখবর দিলো আমেরিকার ‌‘মডার্না’

0

মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক তাদের তৈরি করোনার ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর বলে দাবি করেছিল। এবার সেটিকেও হার মানালো আরেক মার্কিন কোম্পানি মডার্না। তাদের দাবি মহামারি করোনাভাইরাস প্রতিরোধের ক্ষেত্রে তাদের তৈরি সম্ভাব্য ভ্যাকসিন প্রায় ৯৫ শতাংশ ক্ষেত্রে কার্যকর। বিবিসির সোমবারের এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ভ্যাকসিন পরীক্ষার তৃতীয় ধাপে হাজার হাজার মানুষের দেহে ভ্যাকসিনটি পুশ করে চালানো পরীক্ষার পর প্রাপ্ত প্রাথমিক ফলাফলের বরাতে ভ্যাকসিনটির প্রস্তুতকারক মার্কিন জৈবপ্রযুক্তি কোম্পানি মর্ডানা এমন দাবি করেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভ্যাকসিনের ব্যবহার শুরুর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করবে বলে জানিয়েছে মডার্না।

এর আগে ছয় দেশে ৪৩ হাজার ৫০০ জন মানুষের দেহে পরীক্ষা চালিয়ে প্রথমবারের মতো করোনা প্রতিরোধে ৯০ শতাংশ কার্যকর একটি ভ্যাকসিন তৈরির দাবি করে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক। দুটি ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর বলে পরীক্ষার ফল আসার পর এ আশা তৈরি হয়েছে যে, সবার কাছে ভ্যাকসিন সরবরাহ করা গেলে হয়তো খুব বিশ্ব মহামারি এই করোনাভাইরাসের প্রকোপ থেকে রক্ষা পাবে। তবে কবে সবার কাছে ভ্যাকসিন পৌঁছাবে এ নিয়ে উদ্বেগ থেকেই যাচ্ছে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm