আক্রান্ত
১৪৪৫০
সুস্থ
২৩৩১
মৃত্যু
২৩৩

করোনা পরিস্থিতিতে বেকারত্ব নিরসনে গ্রামীন অর্থায়ন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে নতুন করে ভাবতে হবে

0

বেকারত্ব নিরসনে গ্রামীন অর্থায়ন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে নতুন করে ভাবতে হবে বলে মন্তব্য করেছেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ব্র্যাক চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমান।

শনিবার (২৫ জুলাই) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফাইন্যান্স বিভাগের উদ্যােগে ‘পল্লী উন্নয়নে অর্থায়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন তিনি। এ অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রায় ৬০০ প্রতিনিধি অংশগ্রহণ করেন।

ড. হোসেন জিল্লুর রহমান এ সময় বলেন, ‘করোনা মহামারীর ফলে বাংলাদেশের গ্রামাঞ্চলের অর্থনৈতিক প্রেক্ষাপট পরিবর্তিত হয়ে যাচ্ছে। শহর ছেড়ে একদল নিন্মবিত্ত মানুষ ইতোমধ্যে গ্রামে চলে গেছে। এমনকি মধ্যবিত্তের একটা অংশও গ্রামে চলে গেছে। হঠাৎ কাজ হারানো এই জনগোষ্ঠী হলো ‘নয়া গরীব’ (new poor)। এই পরিস্থিতিতে বেকারত্ব নিরসণে গ্রামীন অর্থায়ন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে আমাদের নতুন করে ভাবতে হবে।’

তিনি এ বিষয়ে নীতি নির্ধারণের ক্ষেত্রে পাঁচটি সুনির্দিষ্ট প্রস্তাবনা পেশ করেন। সেগুলো হলো- শুধুমাত্র ফসল ও ক্ষেতের দিকে জোর না দিয়ে কৃষকের স্বাস্থ্য, দক্ষতা ও শিক্ষার দিকেও নজর দিতে হবে। সামগ্রিক পল্লী উন্নয়নে কাজ করতে হবে। আবহাওয়ার সাথে তাল মিলিয়ে পল্লী উন্নয়নের দিকে জোর দিতে হবে। দেশের যে অঞ্চলে যে ধরণের আবহাওয়া তার সাথে খাপ খায় এমন উন্নয়নের দিকে লক্ষ্য রাখতে হবে। করোনা পরবর্তী গ্রামীন অর্থনীতি প্রবৃদ্ধি সঞ্চালক (growth driver) হতে পারে, তাই দক্ষতা ও প্রযুক্তি নির্ভর ‘স্মার্ট’ বিনিয়োগ করতে হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। শারীরিকভাবে অসুস্থ থাকায় তাঁর লিখিত বক্তব্য পাঠ করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের উপাচার্য প্রফেসর কেএম গোলাম মহিউদ্দীন ও চবি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস এম সালামত উল্যা ভূঁইয়া। অতিথির বক্তব্য রাখেন সাবেক মূখ্য সচিব এবং পিকেএসএফ এর নির্বাহী পরিচালক আবদুল করিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম এ বাকী খলিলী।

চবি ফাইন্যান্স বিভাগের সভাপতি প্রফেসর ড. শামীম উদ্দিন খানের সভাপতিত্বে এবং কনফারেন্স কমিটির কনভেনর প্রফেসর ড. মোহাম্মদ সালেহ জহুরের সঞ্চালনায় এতে ভার্চুয়ালী আলোচনায় অংশ গ্রহণ করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান ও চবি হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন, ভারতের নর্থ ইস্টার্ণ হিল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জয়নাল উদ্দিন আহমেদ, জাপানের রিটসুমিকান এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুনিম কুমার বড়াল, ভারতের মনিপুর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. চৌধুরী ইবাল ম্যালতেল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ মঞ্জুর মোর্শেদ ভূইয়া, ভারতের নর্থ বেঙ্গল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. অজিত কুমার রায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ আইয়ুব ইসলাম প্রমুখ।

এমআইটি/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm