করোনার নমুনা দিতে টাকা লাগবে না গরিব মানুষের

0

এবার বিনামূল্যেই করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষা করাতে পারবেন দেশের দরিদ্র মানুষ। চলতি জুলাই মাসের পুরোটা সময় তারা বিনামূল্যে এই নমুনা পরীক্ষা করতে পারবেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ইতিমধ্যে এ ব্যাপারে নির্দেশনা দিয়েছে।

বৃহস্পতিবার (১ জুলাই) স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ অধিশাখার উপসচিব ড. বিলকিস বেগমের সই করা এক অফিস নির্দেশনায় এ কথা জানানো হয়।

ওই নির্দেশনায় বলা হয়, সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বাড়ায় কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। পরীক্ষার ফি দিয়ে দরিদ্র জনগোষ্ঠীর একই পরিবারের একাধিক সদস্যের করোনা শনাক্তকরণ পরীক্ষা কষ্টকর হয়ে যাচ্ছে।

s alam president – mobile

এ অবস্থায় কোভিড-১৯ প্রতিরোধ ও মোকাবিলায় দেশের দরিদ্র জনগোষ্ঠীর কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা কেবল জুলাই মাসের জন্য বিনামূল্যে করার নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। সব সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে এ সংক্রান্ত নির্দেশনা দিতে বলা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

বর্তমানে দেশের অধিকাংশ জেলা করোনার ভয়াবহতার ঝুঁকিতে রয়েছে। ১৪ থেকে ২০ জুন নমুনা পরীক্ষা ও রোগী শনাক্তের হার বিবেচনায় নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাপ্তাহিক রোগতাত্ত্বিক বিশ্লেষণে বলা হয়েছে, বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে ৪০টিই সংক্রমণের অতি উচ্চ ঝুঁকিতে রয়েছে। চলতিক সপ্তাহে দেশে টানা পঞ্চম দিন করোনাভাইরাসে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) করোনায় মারা গেছেন ১৪৩ জন। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা ধরা পড়ার পর থেকে এখন পর্যন্ত এটাই ২৪ ঘণ্টায় সর্বোচ্চসংখ্যক মৃত্যুর রেকর্ড।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এমন পরিস্থিতিতে সম্ভাব্য সবাইকে নমুনা পরীক্ষার আওতায় আনার তাগিদ দিয়েছেন। কিন্তু পরিবারের একাধিক সদস্যের নমুনা পরীক্ষার খরচ জোগানো দরিদ্র জনগোষ্ঠীর জন্য কষ্টসাধ্য হয়ে পড়ছিল। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় অন্তত জুলাই মাসে বিনামূল্যে নমুনা পরীক্ষা করাতে পারবেন দেশের গরিব মানুষ।

Yakub Group

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!