s alam cement
আক্রান্ত
১০০৮০১
সুস্থ
৭৯৬৩৫
মৃত্যু
১২৬৮

করোনাকালেই দেশে কোটিপতি বাড়ল ১২ হাজার, সবমিলিয়ে ৯৪ হাজার

0

গত বছরের মার্চ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত এক বছরে বাংলাদেশে কোটিপতি হয়েছেন ১১ হাজার ৬৪৭ জন। আগের বছরের চেয়ে এই সংখ্যা দ্বিগুণ।

এই তথ্য জানিয়ে বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মার্চে দেশে প্রথম করোনা শনাক্ত হওয়ার সময় থেকে শুধু করোনাকালেই কোটিপতি বেড়েছে ১১ হাজার ৬৪৭ জন। ২০২০ সালের মার্চ মাসে করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর সময় দেশে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক কোটিপতির সংখ্যা ছিল ৮২ হাজার ৬২৫ জন। চলতি বছরের মার্চ শেষে এখন কোটিপতির সংখ্যা দাঁড়িয়েছে ৯৪ হাজার ২৭২ জনে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুসারে, চলতি বছরের মার্চ পর্যন্ত ১ কোটি ১ টাকা থেকে ৫ কোটি টাকার আমানতকারী ব্যাংক একাউন্টের সংখ্যা দাঁড়িয়েছে ৭২ হাজার ২২৯টিতে। আগের বছর মার্চে এই সংখ্যাটি ছিল ৬৪ হাজার ৭২৬টি। এ হিসেবে এক বছরের ব্যবধানে ১ কোটি ১ টাকা থেকে ৫ কোটি টাকার ব্যাংক একাউন্ট বেড়েছে ৩ হাজার ১৫৬টি।

একই সময়ে ৫ কোটি ১ টাকা থেকে ১০ কোটি টাকা পর্যন্ত আমানতকারী ব্যাংক একাউন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৪৯৯টি। ১০ কোটি ১ টাকা থেকে ১৫ কোটি টাকা পর্যন্ত আমানত আছে এমন ব্যাংক একাউন্টের পরিমাণ ৩ হাজার ৪৪৬টি। ১৫ কোটি ১ টাকা থেকে ২০ কোটি টাকা আমানতকারী ব্যাংক একাউন্টের সংখ্যা ১ হাজার ৬৯৩টি। ২০ কোটি ১ টাকা থেকে ২৫ কোটি টাকা আমানতের অ্যাকাউন্টের সংখ্যা ১ হাজার ৮১টি।

এছাড়া ২৫ কোটি ১ টাকা থেকে ৩০ কোটি টাকা আমানতের অ্যাকাউন্টের সংখ্যা ৭৬৬টি। ৩০ কোটি ১ টাকা থেকে ৩৫ কোটি টাকা আমানতের অ্যাকাউন্টের সংখ্যা ৩৮৮টি। ৩৫ কোটি ১ টাকা থেকে ৪০ কোটি টাকার অ্যাকাউন্টের সংখ্যা ২৯৬টি। ৪০ কোটি ১ টাকা থেকে ৫০ কোটি টাকা আমানতের অ্যাকাউন্টের সংখ্যা ৫০৪টি। ৫০ কোটি টাকার বেশি আমানতধারী অ্যাকাউন্টের সংখ্যা ১ হাজার ৩৭০টি।

বাংলাদেশ ব্যাংকের হিসাব মতে, চলতি বছরের মার্চ শেষে দেশের ব্যাংকিং খাতে ১১ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৩৩৭টি অ্যাকাউন্টে জমা আমানতের পরিমাণ ১৩ লাখ ৮৪ হাজার ৩২৫ কোটি টাকা।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm