s alam cement
আক্রান্ত
১০০৮০১
সুস্থ
৭৯৬৩৫
মৃত্যু
১২৬৮

এস আলমকে ৩০ দিন সময়, নোটিশ গেল এমডি মাসুদের কাছে

0

৩০ দিন সময় বেঁধে দেওয়া হল এস আলম গ্রুপের প্রতিষ্ঠান এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে। বন্ড সুবিধার অপব্যবহার করে রাজস্ব ফাঁকির ১৯৮ কোটি ৭০ লাখ ৮১ হাজার টাকা পরিশোধের জন্য নোটিশ জারি করা হয়েছে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল আলম মাসুদের নামে। এস আলম গ্রুপের এই চেয়ারম্যান গত প্রায় দুই বছর ধরে সিঙ্গাপুরে অবস্থান করছেন। এর মধ্যে তিনি একবারের জন্যও দেশে ফেরেননি।

এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজের কারখানা চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চর পাথরঘাটার ইছানগর এলাকায়।

এর আগে গত ৩১ আগস্ট রাজস্ব ফাঁকির দায়ে এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে মামলা (নং-৪৫/২০২১) দায়ের করে চট্টগ্রামের কাস্টমস্ বন্ড কমিশনারেট। এরপর ২ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল আলম মাসুদের কাছে নোটিশ পাঠানো হয়। কাস্টম আইন ১৯৬৯ এর সেকশন ১১১ ধারায় দাবি নামাসহ কারণ দর্শানোর ওই নোটিশ জারি করা হয়। নোটিশ পাওয়ার পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে কারণ দর্শানো নোটিশের জবাব ও দাবিকৃত অর্থ পরিশোধে ব্যর্থ হলে কোম্পানির কর্তা ব্যক্তিদের বিরুদ্ধে একতরফাভাবে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

ওই নোটিশে বলা হয়েছে, ‘শুল্কমুক্ত সুবিধায় আমদানিকৃত কাঁচামাল ইন টু বন্ড করে, যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শুষ্ক কর পরিশোধপূর্বক এক্স-বন্ড সম্পন্ন না করে বন্ড গুদাম থেকে অবৈধভাবে অপসারণের প্রমাণ পেয়েছে কাস্টম দপ্তর।’

গত ১৬ আগস্ট বিভিন্ন সময়ে বন্ড সুবিধায় ২৭টি বি/ই এর মাধ্যমে আমদানি করা মোট ১ লাখ ২৫ হাজার ৫৭ দশমিক ৭৩০ মেট্রিক টন কাঁচামালের বন্ডিং মেয়াদ ৬ মাস বাড়ানোর অনুরোধ জানিয়ে আবেদন করা হয় এস আলম রিফাইন্ড সুগারের পক্ষ থেকে। এতে উল্লেখ করা হয়, বর্তমান করোনা পরিস্থিতির কারণে চিনির বাজারে মন্দাভাব থাকায় র-সুগার এর পর্যাপ্ত ব্যবহার না হওয়ায় উৎপাদিত মালামাল বাজারজাত করা সম্ভব হচ্ছে না। তাই বিভিন্ন সময়ে ২৭টি বি/ই এর মাধ্যমে বন্ডের আওতায় আমদানিকৃত কাঁচামালের বন্ডিং মেয়াদোত্তীর্ণ হওয়ার সময় কাছাকাছি হওয়ায় প্রতিষ্ঠানটির বিভিন্ন কাঁচামালের বন্ডিং মেয়াদ বাড়ানো প্রয়োজন।

এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দাখিল করা আবেদনপত্রটি পাওয়ার পর ২৭ টি বি/ই এর মাধ্যমে আমদানি করা সর্বমোট ১ লাখ ২৫ হাজার ৫৭ দশমিক ৭৩০ মেট্রিক টন কাঁচামালের মজুদ যাচাই করার জন্য গত ১৯ আগস্ট প্রতিষ্ঠানটি সরেজমিনে পরিদর্শন করে চট্টগ্রামের কাস্টমস্ বন্ড কমিশনারেট কর্মকর্তারা। পরিদর্শনে ওঠে আসে, এস আলম রিফাইন্ড সুগার বন্ড সুবিধায় আমদানি করা কাঁচামাল নির্ধারিত বিধিমোতাবেক ইন-টু-বন্ড গুদামে সংরক্ষণ করেনি। একই সঙ্গে প্রতিষ্ঠানের ইন-টু-বন্ড গুদামের মজুদও যাচাই করা হয় এ সময়।

Din Mohammed Convention Hall

চট্টগ্রামের কাস্টমস্ বন্ড কমিশনারেটের পরিদর্শনে দেখা যায়, এস আলম রিফাইন্ড সুগার বন্ড সুবিধায় আমদানিকৃত কাঁচামাল যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শুল্ক কর পরিশোধপূর্বক এক্স বন্ড সম্পন্ন না করে বন্ড গুদাম থেকে উল্লিখিত কাঁচামাল অবৈধভাবে অপসারণ করেছে। ২৭টি বি/ই এর মাধ্যমে আমদানি করা মোট ১ লাখ ২৫ হাজার ৫৭ দশমিক ৭৩০ মেট্রিক টন কাঁচামালের মধ্যে বন্ড গুদাম ৩২ হাজার ৭৪১ মেট্রিক টন কাঁচামাল বন্ড গুদামে দেখা যায়। অবশিষ্ট কাঁচামাল অবৈধভাবে বন্ড গুদাম থেকে অপসারণ করা হয়। যার শুল্কায়নযোগ্য মূল্য ৩২৩ কোটি ৯৯ লাখ ২৭ হাজার ৮৬৩ দশমিক ৭৪ টাকা এবং শুল্ক করাদির পরিমাণ ১৯৮ কোটি ৭০ লাখ ৮১ হাজার ৩৫ দশমিক ৬৫১ টাকা।

চট্টগ্রামের কাস্টমস্ বন্ড কমিশনারেট থেকে এস আলমকে দেওয়া নোটিশে উল্লেখ করা হয়েছে, প্রতিষ্ঠান থেকে কাস্টমস্ আইন ১৯৬৯-এর সেকশন ১৩, ৩২, ৯৭ এবং ১১১ এবং একই আইনের সেকশন ১৩ এর সঙ্গে পঠিতব্য বন্ডেড ওয়্যার হাউস লাইসেন্সিং বিধিমালা, ২০০৮ এর বিধিগুলো এবং লাইসেন্সি থেকে পালনীয় শর্তাবলির শর্তগুলোর সুস্পষ্ট লঙ্ঘন করায় কাস্টমস আইন ১৯৬৯-এর সেকশন ১১১ মোতাবেক দাবিনামা জারিযোগ্য ও একই আইনের ১৫৬ (১) এর টেবিলের দফা ১৪, ১৫ এ, ৬২ এবং ৯০ এবং একই আইনের সেকশন-১৩ এ প্রদত্ত ক্ষমতা বলে কেন লাইসেন্স বাতিল, অর্থদন্ড আরোপসহ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না তার কারণ ব্যাখ্যা সম্বলিত লিখিত জবাব এ চিঠি প্রাপ্তির ৩০ দিনের মধ্যে কাস্টমস্ বন্ড কমিশনারেট চট্টগ্রামের দফতরে দাখিল করতে হবে।

একই সঙ্গে এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ ব্যক্তিগত শুনানি প্রদানে আগ্রহী হলে তা লিখিত আকারে উল্লেখ করতে বলা হয়েছে। এছাড়া নির্ধারিত সময়ের মধ্যে কারণ দর্শানো নোটিশের জবাব ও দাবিকৃত অর্থ পরিশোধে ব্যর্থ হলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে একতরফাভাবে পরবর্তী সময়ে আইনানুগ সিদ্ধান্ত গ্রহণ করার কথাও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm