s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

এসএসসি পরীক্ষা শুরু রোববার, চট্টগ্রামে দেড় লক্ষাধিক পরীক্ষার্থী

চট্টগ্রামে পরীক্ষায় অংশ নিচ্ছে না ১৯ হাজার ৪৯৯ জন

0

মহামারি করোনার কারণে আট মাসেরও বেশি সময় পর আগামী রোববার (১৪ নভেম্বর) থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। সারাদেশে এ বছর ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থীর মধ্যে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৬১ হাজার ১২২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে। চট্টগ্রামে ২০৪টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার (১৩ নভেম্বর) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ড। সব কেন্দ্রে পরীক্ষার সরঞ্জাম পাঠানো শেষ হয়েছে।

তিনি আরও বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে এবার বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে মাঠে থাকবে ৬০টি ভিজিল্যান্স টিম। প্রশ্নপত্র প্যাকেট থেকে খোলার আগেই টিক পরীক্ষা কেন্দ্রে পৌঁছে তা যাচাই করবে। এছাড়া স্পেশাল টিম আছে ১০ টি। তারাও পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করবেন। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র মতে, এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৭৫ হাজার ২৫৩ জন ছাত্র এবং ৮৫ হাজার ৮৭৯ জন ছাত্রী। ২০২০ সালের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ১৭ হাজার ৩২ জন। চট্টগ্রাম শিক্ষাবোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৩১ হাজার ৭৩ জন, মানবিকের ৬৫ হাজার ২৪৬ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৬৪ হাজার ৮০৩ জন।

চট্টগ্রাম জেলার ৭১০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১২২টি কেন্দ্রে ১ লাখ ৯ হাজার ৯৪৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এদের মধ্যে ৫০ হাজার ৯৪১ জন ছাত্র এবং ৫৯ হাজার ৬ জন ছাত্রী। কক্সবাজার জেলার ১৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। কক্সবাজারে পরীক্ষার্থীর সংখ্যা ২৫ হাজার ৯৩৭ জন। সেখানে ছাত্র সংখ্যা ১২ হাজার ২৬১ জন এবং ছাত্রী সংখ্যা ১৩ হাজার ৬৭৬ জন।

রাঙামাটির ৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৯ হাজার ৩৭২ জন। এদের মধ্যে ৪ হাজার ৪৯৬ জন ছাত্র এবং ৪ হাজার ৮৭৬ জন ছাত্রী। তারা ২০টি কেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করবে। এছাড়া, খাগড়াছড়ি জেলায় ৮৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৬৩৭ জন। তাদের মধ্যে ৫ হাজার ১৩৮ ছাত্র এবং ৫ হাজার ৪৯৯ জন ছাত্রী। তারা ২২টি কেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

বান্দরবান জেলা থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২২৯ জন। এদের মধ্যে ২ হাজার ৪১৭ জন ছাত্র এবং ২ হাজার ৮১২ জন ছাত্রী। ৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থীদের পরীক্ষা থেকে এই ১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৫৩ হাজার ৬৮৪ জন নিয়মিত শিক্ষার্থী নিবন্ধিত ছিল। কিন্তু তাদের মধ্যে অংশ নিচ্ছে ১ লাখ ৩৪ হাজার ১৮৫ জন। নিবন্ধিত হয়েও পরীক্ষায় অংশ নিচ্ছে না ১৯ হাজার ৪৯৯ জন শিক্ষার্থী। যার মধ্যে ১২ হাজার ৭৩৪ জনই ছাত্রী।

এবারের এসএসসি পরীক্ষা আগামীকাল শুরু হয়ে ২৩ নভেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। অর্ধেকে নামিয়ে আনা হয়েছে পরীক্ষার নম্বরও। ইতোমধ্যে মানবণ্টনের বিষয়ে শিক্ষার্থীদের জানিয়ে দিয়েছে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

মুআ/এমএফও/এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm