s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

এসএসসি ও এইচএসসির ব্যবহারিক পরীক্ষা নিয়ে বোর্ডের নির্দেশনা

0

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা নিয়ে নির্দেশনা জারি করেছে শিক্ষা বোর্ড। বুধবার (১৮ আগস্ট) পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা দেওয়া সংক্রান্ত নির্দেশনা দেয় ঢাকা শিক্ষা বোর্ড ।

তাতে বলা হয়েছে চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসারে প্রত্যেক বিষয়ের যেকোনো দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে স্ব স্ব প্রতিষ্ঠানে জমা দিতে হবে। অন্যদিকে, এইচএসসি পরীক্ষার্থীদেরও নৈর্বাচনিক বিষয়ের প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে দেওয়া ব্যবহারিকের দুইটি করে কার্যক্রমের খাতা তৈরি করে জমা দিতে হবে।

নির্দেশনায় বলা হয়, করোনা অতিমারির কারণে ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। যেসব বিষয়ে ব্যবহারিক আছে সেসব বিষয়ে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে কী কী ব্যবহারিক করতে হবে তাও উল্লেখ করা আছে। যেহেতু করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের এসএসসি ও সমমান ও এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের শুধু নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নৈর্বাচনিক বিষয়ের ব্যবহারিকের খাতা (নোট বুক) জমা নেওয়া প্রয়োজন।

বোর্ড আরও বলছে, ইতোমধ্যে যদি কোনো শিক্ষার্থী ২০২১ সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতিপত্রে দুটির বেশি ব্যাবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে তাহলেও শিক্ষার্থী ওইসব ব্যবহারিক খাতা বা নোট বুক জমা দিতে পারবে।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm