আক্রান্ত
২৪৩৯৮
সুস্থ
১৮৬৭৪
মৃত্যু
৩১৮

এবার বাতিল করা হলো মাধ্যমিকের বার্ষিক পরীক্ষাও

নেয়া হবে চার সপ্তাহে শুধু চারটি অ্যাসাইনমেন্ট

0

করোনার কারণে গত মার্চের ১৭ তারিখ থেকে বন্ধ রয়েছে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় এরই মধ্যে বাতিল করা হয়েছে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিকের এইচএসসি পরীক্ষা। সবশেষে এবার বাতিল করা হলো মাধ্যমিকের সব শ্রেণির বার্ষিক পরীক্ষাও। তার বদলে একটি মূল্যায়নের মাধ্যমে পরবর্তী শ্রেণিতে উন্নীত করা হবে।

বুধবার (২১ অক্টোবর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী এবং শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

অনলাইন সংবাদ সম্মেলনে জানানো হয়, ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত পরবর্তী ক্লাসে উন্নীত করতে এনসিটিবি নতুন করে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে। তার আলোকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইন্টমেন্ট করতে দেয়া হবে। এটি মূল্যায়নের মাধ্যমে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রণয়ন করা সিলেবাস থেকে চারটি অ্যাসাইনমেন্ট এক মাসের মধ্যে শেষ করতে হবে। এ সিলেবাসটি এনটিসিটির মাধ্যমে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হবে। শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে তা পৌঁছে দেয়া হবে। শিক্ষার্থীরা অনলাইনে বা খাতায় লিখে অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবে।’

তিনি আরও বলেন, এর বাইরে শিক্ষার্থীদের কোনো ধরনের বাসার কাজ দেয়া যাবে না। চার সপ্তাহে শুধু চারটি অ্যাসাইনমেন্ট তৈরি করে শিক্ষকদের কাছে শিক্ষার্থীরা পৌঁছে দেবে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

ভাস্কর্যবিরোধী বক্তব্য না দিতে হেফাজতের সঙ্গে ‘সমঝোতা’

মামুনুল হক হাটহাজারীতেই, অক্সিজেন মোড় ঘুরে ‘মুখরক্ষা’ ছাত্রলীগের

মারা গেছে দুটি বাচ্চা, মৃত্যুর সঙ্গে লড়ছে আরেকটি

চট্টগ্রাম চিড়িয়াখানায় মায়ের দুধ পাচ্ছে না বাঘের বাচ্চা

ksrm