s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

এবার কন্টেইনার ডিপোতে মাশুল বাড়ালো বিকডা, প্রভাব পড়বে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে

0

জ্বলানি তেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে গণপরিবহনে ভাড়া বাড়ানোর পর এবার বাড়লো চট্টগ্রাম বন্দর থেকে পণ্য ডেলিভারি খরচ। বন্দর থেকে পণ্য আনা-নেওয়ার কাজে নিযুক্ত কন্টেইনার ডিপোর মালিকরা তাদের পাঁচ ধরনের সেবায় মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়েছে।

এর ফলে প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারের পরিবহন চার্জ ৩০০ টাকা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪১৫ টাকা। ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনার পরিবহন ৫৩০ টাকা বেড়ে ঠেকেছে দুই হাজার ৮৩০ টাকাতে। কন্টেইনার ওঠা-নামার চার্জ ৮০ টাকা বাড়িয়ে করা হয়েছে ৪২৫ টাকা।

আমদানি পণ্য কন্টেইনার থেকে খালাস চার্জ ১ হাজার ২৪ টাকা বাড়িয়ে করা হয়েছে নয় হাজার ৭৫৪ টাকা। ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনার দুই হাজার পাঁচ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ২৫৫ টাকা।

প্রতি ২০ ফুট দৈর্ঘ্যের রপ্তানি পণ্য কন্টেইনারে বোঝাই করতে এখন ৯৫২ টাকা অতিরিক্ত গুণে দিতে হবে পাঁচ হাজার ১৪০ টাকা। ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারের জন্য এই খরচ এক হাজার ২৭০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৭৯০ টাকাতে।

এছাড়া প্রতি ২০ ফুট এবং ৪০ ফুট কন্টেইনার ওজন মাপার মাশুলও বাড়িয়ে দিয়েছে এই সংস্থাটি। এক হাজার ১৫০ টাকার এই মাশুল এখন দিতে হবে বর্তমানে এক হাজার ৪১৫ টাকা।

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপোস অ্যাসোসিয়েশন (বিকডা) গত ১০ নভেম্বর এই নতুন মাশুল ঘোষণা দেয়। গত ৪ নভেম্বর থেকেই নতুন এ মূল্য কার্যকর ধরা হয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্তের নেতিবাচক প্রভাব পড়বে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম আরও বৃদ্ধি পাবে এই সিদ্ধান্তের কারণে।

এ বিষয়ে বিকডা মহাসচিব রুহুল আমিন শিকদার বলেন, ‘ডিজেলের দাম বৃদ্ধি করেছে সরকার। যার কারণে ডিপোগুলোর পাঁচটি সেবায় ২৩ শতাংশ মূল্য বাড়ানো হয়েছে। এগুলো হলো- কন্টেইনারের পরিবহন চার্জ, আমদানি পণ্য কন্টেইনার থেকে খালাস চার্জ, রপ্তানি পণ্য কনটেইনারে বোঝাই চার্জ, কন্টেইনারের ওজন মাপার চার্জ ও লিফট অন-অফ চার্জ বাড়ানো হয়েছে।’

এমএফও

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm