s alam cement
আক্রান্ত
৩৪৪৬৬
সুস্থ
৩১৭৭৫
মৃত্যু
৩৭১

এখনই খুলছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইউজিসির ইশারার অপেক্ষা

0

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অন্যদিকে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে আবাসিক হল খোলার প্রস্তুতি নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এই মুহূর্তে বিশ্ববিদ্যালয় বা আবসিক হল কোনোটিই খোলার চিন্তাভাবনা নেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষের।

রোববার (২৪ জানুয়ারি) রাতে চট্টগ্রাম প্রতিদিনের সাথে আলাপকালে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এসএম মনিরুল হাসান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বিষয়ে ইউজিসি সবসময় একটা নির্দেশনা পাঠায়। তারা এখনও কোনো নির্দেশনা পাঠায়নি। ইউজিসি নির্দেশনা পাঠালে আমরা খোলার প্রস্তুতি শুরু করবো।

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতি এখনো মহামারি আকারেই আছে। ভ্যাকসিন মানুষ নেওয়া শুরু করলে তখন হয়ত একটা পর্যায়ে আসবে। বিশ্ববিদ্যালয় খুলতে হলে আগে ভ্যাকসিনের ব্যবস্থা করতে হবে। দেখা যাক, খোলার মতো অবস্থা হলে আমরা অবশ্যই খুলে দিব। আমরা মনে মনে প্রস্তুতি নিচ্ছি।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল বন্ধ রেখেই অসমাপ্ত পরীক্ষা নেওয়ার অনুমতি দেয় একাডেমিক কাউন্সিল। তবে হল না খোলায় পরীক্ষা না দেওয়ার পক্ষেই অবস্থান নেন অধিকাংশ শিক্ষার্থী। এর ফলে বিভাগগুলো শিক্ষার্থীদের পরীক্ষা নিতে পারছে না। তাই সীমিত পরিসরে আবাসিক হল খুলে এসব শিক্ষার্থীদের পরীক্ষা আয়োজন করার উদ্যোগ নিয়েছে প্রশাসন।

Din Mohammed Convention Hall

আরও জানা যায়, হল খোলা হলেও শুরুতে মাস্টার্স এবং অনার্স শেষ বর্ষের শিক্ষার্থীদের প্রাধান্য দেওয়া হবে। প্রথমে তাদের হলে রেখে বাকি থাকা পরীক্ষাগুলো নেওয়া হবে। এরপর ধাপে ধাপে তৃতীয়, দ্বিতীয় ও প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হবে।

হল খোলার প্রস্তুতির অংশ হিসেবে কোন্ হলে কোন্ বর্ষের কত শিক্ষার্থী থাকেন সেই তালিকা হলগুলোর প্রভোস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জমাও দিয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) হল প্রভোস্টদের এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এমআইটি/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

ইয়াবা ধরে বেচে দিতেন চট্টগ্রামের দুই পুলিশ

চট্টগ্রামের সেই ইয়াবা ব্যবসায়ী পুলিশকে জেলেই যেতে হল

নামে-বেনামে বিপুল সম্পদের প্রমাণ মিলেছে, বলছে দুদক

স্ত্রীসহ আমীর খসরুকে আবার ডেকেছে দুদক, ভায়রাও আছে

ksrm