আক্রান্ত
১৫২১৬
সুস্থ
৩১৯৬
মৃত্যু
২৪৫

একদিনে আবারও চট্টগ্রামেই বেশি, করোনায় মৃত্যু ছাড়িয়ে গেল ১৯শ

২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত, দেড় লাখ ছাড়ালো রোগী

0

টানা দ্বিতীয় দিনের মতো করোনায় চট্টগ্রামেই সবচেয়ে বেশি লোক মারা গেলেন। আগেরদিন মৃত ৪১ জনের মধ্যে চট্টগ্রামের ছিল ১৭ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৮ জনের মধ্যে চট্টগ্রামেই ১২ জন। ১১ মৃত্যু নিয়ে চট্টগ্রামের পরে ঢাকার অবস্থান। এ নিয়ে করোনায় মোট মৃত্যু হলো এক হাজার ৯২৬ জনের। একই সময়ে আরও চার হাজার ১৯ জনের শরীরে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে। ফলে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৫৩ হাজার ২৭৭ জনে।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে চট্টগ্রাম বিভাগেরেই ১২ জন, ঢাকা বিভাগের বাসিন্দা রয়েছেন ১১ জন, খুলনা ও রাজশাহীতে পাঁচজন করে, বরিশাল ও সিলেটে দুজন এবং রংপুর বিভাগে একজন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩৩ জন এবং বাড়িতে থেকে মারা গেছেন পাঁচজন।

তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৩৮ জনের মধ্যে ৩২ পুরুষ এবং ছয়জন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের একজন, ৩১ থেকে ৪০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে আটজন, ৭১ থেকে ৮০ বছরের সাতজন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সসীমার দুজন রয়েছেন।

ডা. নাসিমা সুলতানা নতুন একটিসহ মোট ৭০টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ হাজার ৯৪৭টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৮ হাজার ৩৬২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো আট লাখ দুই হাজার ৬৫৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও চার হাজার ১৯ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৩ হাজার ২৭৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৮ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৯২৬ জনের। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও চার হাজার ৩৩২ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৬৬ হাজার ৪৪০ জনে।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্য মতে শুধুমাত্র চট্টগ্রাম জেলায় ২৪ ঘণ্টায় নতুন আরও ২৭১ জন শনাক্ত নিয়ে করোনা রোগী গিয়ে দাঁড়ালো ৯১২৩ জনে, যাদের মধ্যে ৬ হাজার ২৮৫ জন নগরের ও ২ হাজার ৮৩৮ জন বিভিন্ন উপজেলার। আর মৃত্যুর মিছিল গিয়ে দাঁড়ালো ১৮৪-তে। ২৪ ঘণ্টায় মৃত ছয় জনের মধ্যে চারজন উপজেলার ও দুইজন নগরের। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ১৯৪ জন, এর মধ্যে ১৩৬ জন নগরের ও ৪৮ জন উপজেলার। এদিন করোনা জয় করেছেন আরও ১৯ জন। তাতে করে চট্টগ্রামে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা এখন এক হাজার ৮৪।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm