একঝাঁক নতুন মুখ নিয়ে বাংলাদেশের প্রাথমিক দল

তামিম না থাকলেও রাখা হয়েছে মাশরাফিকে

0

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় সিরিজের জন্য বাংলাদেশ প্রাথমিক দলে নতুন মুখের সমারোহ থাকবে সেটি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর আগেই ধারণা দিয়েছিলেন এবং এটিও জানিয়েছিলেন বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প হবে ৩৫ জনের। শনিবার (১৭ আগস্ট) বিসিবি ৩৫ জনের যে প্রাথমিক দলটা দিয়েছে, সেখানে জায়গা পেয়েছেন এক ঝাঁক নতুন মুখ।

সাইফ হাসান, নাঈম শেখ, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব—তরুণ এই ক্রিকেটাররা প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে। আন্তর্জাতিক ক্রিকেট না খেলা ইয়াসির আলী, ইয়াসিন আরাফাতও আছেন এ দলে। অবশ্য এঁদের বেশির ভাগকে এ সময়ে ব্যস্ত থাকতে হবে দেশের মাঠে শ্রীলঙ্কান ইমার্জিং দলের বিপক্ষে সিরিজ নিয়ে। বিসিবি এইচপি দলের হয়ে খেলার ফাঁকেই তাঁরা জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে অনুশীলনের সুযোগ পাবেন। লম্বা সময় পরে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্পে ডাক পেয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান জহুরুল ইসলাম।

ছুটি নেওয়ায় এই ক্যাম্পে যে তামিম ইকবাল থাকছেন না, সেটি তো জানাই ছিল। দুদিন আগে প্রধান নির্বাচক জানিয়েছিলেন, এ ক্যাম্পে তাঁরা রাখছেন না মাশরাফি বিন মুর্তজাকেও। তবে শনিবার সিদ্ধান্ত বদলেছে। দুপুরে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে কথা বলার পর মাশরাফি এসেছিলেন মিনহাজুলের সঙ্গে কথা বলতে। সেখানে তিনি অনুশীলন ক্যাম্প থাকার কথা জানিয়েছেন। বিসিবিও চাইছে মাশরাফি টেস্ট আর টি-টোয়েন্টি না খেললেও অনুশীলন ক্যাম্পে যেন থাকেন। প্রধান নির্বাচক বিকেলে বললেন, ‘সে বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার। বিসিবির একজন খেলোয়াড়ের যে কার্যক্রম থাকে তাঁকে সে সবে অংশ নিতে হবে। যেহেতু টেস্ট ও টি-টোয়েন্টি মাশরাফি খেলে না, এ কদিন অনুশীলনটাই শুধু সে করবে।’

সিরিজে খেলার ন্যূনতম সম্ভাবনা নেই, এমন খেলোয়াড়দের কেন কন্ডিশনিং ক্যাম্পে রাখা হয়েছে? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানালেন- ‘কোন ক্রিকেটারের শারীরিক অবস্থা কি, ফিটনেস কেমন সেটা তো আমাদের ঠিক মতো জানা নেই এখন। কন্ডিশনিং ক্যাম্পে যোগ দিলে ফিজিও এবং ফিটনেস ট্রেনার সব ক্রিকেটারদের ফিটনেস সম্পর্কে জানতে পারবেন। মুলত সেই জন্যই চুক্তিতে থাকা সব ক্রিকেটারদের এই কন্ডিশনিং ক্যাম্পে ডাকা হয়েছে।’

আগামী ১৯ আগস্ট মিরপুরে কন্ডিশনিং কোচ মারিও ভিলাভারায়ানের কাছে ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটারদের রিপোর্ট করতে বলা হয়েছে। কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেস টেস্ট, জিম ও রানিং সেশন চলবে ২২ আগস্ট পর্যন্ত। অবশ্য বিয়ের আনুষ্ঠানিকতার জন্য ছুটি নেয়া এই কন্ডিশনিং ক্যাম্পে যোগ দিতে পারছেন না সাব্বির রহমান।

বাংলাদেশ প্রাথমিক দল
ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাদমান ইসলাম, জহিরুল ইসলাম, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মিঠুন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, আফিফ হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শফিউল ইসলাম, ফরহাদ রেজা, আবু জায়েদ, আবু হায়দার, তাইজুল ইসলাম, মেহেদী মিরাজ, আরিফুল হক, ইয়াসির আলী, নাজমুল হোসেন, সাইফ হাসান, নাঈম শেখ, নাঈম হাসান, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, ইয়াসিন আরাফাত, মেহেদী হাসান ও আমিনুল ইসলাম।

Loading...
আরও পড়ুন