আক্রান্ত
২০৮৬০
সুস্থ
১৬২৯১
মৃত্যু
৩০১

এই প্রথম শনাক্তের চেয়ে সুস্থতা বেশি, তবুও অর্ধশত প্রাণহানি

0

চীনের উহান শহর থেকে গত বছরের ডিসেম্বরে ছড়ানো করোনাভাইরাস বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর থেকে প্রতিদিনই লাগামহীন ঘোড়ার মতো লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনা শনাক্তের সংখ্যা। পাশাপাশি প্রথম আক্রান্তের দুই সপ্তাহ পর থেকে ধীরে ধীরে একজন-দুজন করে সুস্থ হতে থাকেন। শেষের দিকে এসে সুস্থতার সংখ্যা শনাক্তের প্রায় কাছাকাছি থাকতো। তবে কখনো শনাক্তের সংখ্যাকে ছাড়িয়ে যেতে পারেননি। অবশেষে মঙ্গলবার (৪ আগস্ট) প্রথমবারের মতো সুস্থতার সংখ্যা পেছনে ফেললো শনাক্তের সংখ্যাকে। এদিন ভাইরাসটিতে নতুনভাবে শনাক্ত হন এক হাজার ৯১৮ জন এবং ভাইরাসমুক্ত হন একহাজার ৯৫৫ জন। অবশ্য, অন্যান্যদিনের তুলনায় এদিন নমুনা পরীক্ষাও অনেক কম হয়েছে।

শনাক্তের সংখ্যাকে পেছনে ফেলার দিনেই আরও অর্ধশত প্রাণ কেড়ে নিল করোনা। ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা এখন তিন হাজার ২৩৪ জন। মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ৪৪ হাজার ২০ জন এবং সুস্থতার সংখ্যা এক লাখ ৩৯ হাজার ৮৬০ জন।

মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে করোনাভাইরাস বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের দৈনন্দিন বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

নমুনা পরীক্ষার বিভিন্ন তথ্য তুলে ধরে তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও আট হাজার ১২৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে সাত হাজার ৭১২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ এক হাজার ২৫৬টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও এক হাজার ৯১৮ জনের দেহে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৪৪ হাজার ২০ জনে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪.৮৭ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ২০.৩১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯৫৫ জন। এতে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৩৯ হাজার ৮৬০ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৩১ শতাংশ।

তিনি জানান, আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৫০ জনের। এ পর্যন্ত মোট মারা গেছেন তিন হাজার ২৩৪ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের পুরুষ ৪৪ জন এবং নারী ছয়জন। এদের মধ্যে ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ১৭ জন, ষাটোর্ধ্ব ১৮ জন, সত্তরোর্ধ্ব ৫ এবং ৮০ বছরের বেশি বয়সী একজন রয়েছেন। বিভাগওয়ারী পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৫০ জনের মধ্যে ২৯ জন ঢাকা বিভাগের, পাঁচজন চট্টগ্রাম বিভাগের, চারজন রাজশাহী বিভাগের, পাঁচজন খুলনা বিভাগের, সি‌লেটে একজন, বরিশাল বিভা‌গের একজন, চারজন রংপুর বিভাগের ও ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে, শুধুমাত্র চট্টগ্রাম জেলায় করোনা শনাক্ত ১৪ হাজার ৫০৬ জন। এদের মধ্যে মারা গেছেন ২৩৪ জন , যাদের ১৬৩ জন নগরের ও ৭১ জন উপজেলার। অন্যদিকে, ২৪ ঘণ্টায় চট্টগ্রামের রেকর্ড ১১২ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন দুই হাজার ৫১৭ জন করোনা রোগী।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm