আক্রান্ত
২১০৯২
সুস্থ
১৬৪৭৩
মৃত্যু
৩০২

এইচএসসিতে এবার যারা অটো জিপিএ-৫ পাবে, ফলাফল নিয়ে যেভাবে ভাবছে সরকার

0

এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করার পর বিশেষ এক মূল্যায়ন পদ্ধতিতে ফলাফল করার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। এই পদ্ধতিতে জেএসসি ও এসএসসি পরীক্ষায় কোনো শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে থাকলে এইচএসসিতেও তাকে জিপিএ-৫ দেওয়া হবে। আবার এর মধ্যে কোনোটি খারাপ হলেও সেটি যোগ করে তার অর্ধেক দেওয়ার কথা ভাবা হচ্ছে।

করোনা প্রাদুর্ভাবের কারণে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ওপর মূল্যায়ন করে এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে বলে বুধবার (৭ অক্টোবর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঘোষণা দিয়েছেন।

এবার এইচএসসি-সমমান পরীক্ষায় ১৩ লাখ ৬৫ হাজার ৬৮৯ জন পরীক্ষার্থীর অংশগ্রহণের কথা ছিল। এর মধ্যে নিয়মিত ১০ লাখ ৭৯ হাজার ১৮১ জন এবং অনিয়মিত দুই লাখ ৬৬ হাজার ২০৮ জন।

শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষার্থীদের কোন পদ্ধতিতে গড় নম্বর দেয়া হবে সেটি নির্ণয় করতে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হবে। তাদের সুপারিশের ভিত্তিতে পরীক্ষা ছাড়া ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে প্রতিবেদন দিতে বলা হবে। এর ভিত্তিতে ডিসেম্বরে এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

জানা গেছে, যাদের জেএসসি ও এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ রয়েছে এইচএসসিতেও তাদের জিপিএ-৫ দেওয়া হবে। অন্যদিকে পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার পরীক্ষায় প্রাপ্ত নম্বর যোগ করে তার অর্ধেক নম্বর এইচএসসিতে দেওয়া হতে পারে। এ দুটি পরীক্ষার মধ্যে কারও একটি স্তরের মোট নম্বর কম হলেও তাদের ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হতে পারে।

অন্যদিকে যারা এক অথবা দুই বিষয়ে ফেল করে পুনরায় পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তাদের স্বয়ংক্রিয়ভাবে পাস দেওয়া হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm