আক্রান্ত
১৫৪৯১
সুস্থ
৩৩১০
মৃত্যু
২৪৬

উন্নয়নের সাথে বিশেষায়িত কর্মক্ষেত্র তৈরি হচ্ছে আইনজীবীদের জন্য: স্পিকার

0

দেশে উন্নয়নের সাথে তাল মিলিয়ে আইনজীবীদের জন্য একটি বিশেষায়িত কর্মক্ষেত্র তৈরি হচ্ছে মন্তব্য করে এজন্য দক্ষ ও যোগ্য আইনজ্ঞ গড়ে তোলার ব্যাপারে মনযোগী হতে আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড শিরিন শারমিন চৌধুরী। শনিবার (২৫ জানুয়ারি) চট্টগ্রাম আইনজীবী সমিতির বার্ষিক ভোজে অংশ নিয়ে এসব কথা বলেন স্পিকার।

তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে দেশে অভাবনীয় সব উন্নয়ন প্রকল্প চলছে। যেগুলো আমরা ভাবতে পারিনি কিন্তু এখন বাস্তবে হছে। যেমন কর্ণফুলীতে বঙ্গবন্ধু টানেল, মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্র, পায়রা বন্দর, পদ্মা সেতু এসব প্রকল্পগুলো যখন বাস্তবায়িত হবে তখন বাংলাদেশ একটা অনন্য উচ্চতায় চলে যাবে। এই যে কাজগুলো হচ্ছে এটার জন্য যে লিগ্যাল ড্রাফটিং, কন্ট্র্যাক্ট, এগ্রিমেন্ট এসব কিছু করার জন্য আমাদের আইনজীবীদের প্রয়োজন আছে। আমি এজন্য বলছি এই স্পেশালাইজেশনের জন্য আমাদের আইনজীবীদের গড়ে তুলতে হবে।তাদের সুযোগ দিতে হবে।’

‘আজ আমরা সমুদ্র বিজয় করেছি। এখানে যে বিশাল ব্লু-ইকোনমি বা সুনীল অর্থনীতির সুযোগ নিতে হলে সেখানেও আমাদের স্পেশালাইজড লিগ্যাল অ্যাক্টগুলো জানতে হবে। আমাদের এই বিষয়ে গুরুত্ব দিতে হবে।’

নিজেকে আইনজীবী পরিবারের সদস্য হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি পেশায় একজন আইনজীবী ছিলাম। ১৫ বছর আইন প্র্যাকটিস করেছি। এমপি নির্বাচিত হওয়ার পর কিছুটা কম প্র্যাকটিস করলেও মন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর আর কোর্টে যাওয়া হয়নি।’

তিনি বলেন, ‘১২৭ বছরের ঐতিহ্যবাহী চট্টগ্রাম আইনজীবী সমিতির একটি গৌরবময় অতীত আছে। মাত্র ১৭জন সদস্য নিয়ে শুরু করা এই সমিতির সদস্য আজ ৬ হাজারেরও বেশি। দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় এখানকার আইনজীবীদের সাহসী ভূমিকার কথাও এসময় স্মরণ করেন স্পিকার।

এর আগে ১৯৭৭ সাল থেকে বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করা সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকদের সম্মাননা স্মারক তুলে দেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী।

শনিবার সন্ধ্যায় আইনজীবী মিলনায়তনে অনুষ্ঠিত এই ভোজ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট, হাইকোর্ট বিভাগের বিচারপতি এ.কে.এম আব্দুল হাকিম, জেলা ও দায়রা জজ মো ইসমাইল হোসেন, মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান ও বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী।

জেলা আইনজীবী সমিতির সভাপতি এএসএম বদরুল আনোয়ারের সভাপতিত্বে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির বার্ষিক ভোজে স্বাগত বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান।

এআরটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm