উত্তাল মেঘনায় মানুষের খোঁজে চট্টগ্রাম বিমানঘাঁটির দুই হেলিকপ্টার

0

ঘূর্ণিঝড় বুলবুলের মহাবিপদ সংকেত নেমে যাওয়ার পরই বাংলাদেশ বিমানবাহিনীর হেলিক্প্টার দুটি চট্টগ্রামের ঘাঁটিতে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছিল। ঠিক তখনই আসে ভোলা জেলার চরফ্যাশনের উপকূলীয় অঞ্চলে ট্রলারডুবির খবর। চট্টগ্রামে না এসে বিমানবাহিনী প্রধানের নির্দেশে ঠিক তখনই অগাস্টা ওয়েস্টল্যান্ড ১৩৯ হেলিক্প্টার দুটি উড়ে গেল ভোলার চরফ্যাশনে।

রোববার (১০ নভেম্বর) ঘটলো ব্যতিক্রমী এই ঘটনা। চট্টগ্রাম বিমানঘাঁটির হেলিকপ্টার দুটি ট্রলারডুবিতে নিখোঁজ মানুষের খোঁজে চষে বেড়ালো মেঘনা। চালালো দুঃসাহসিক অভিযান। সাগর তখনও ছিল উত্তাল। এর মধ্যেই নিজেদের জীবনবাজি রেখে উত্তাল মেঘনা নদী চষে বেড়িয়েছে বাংলাদেশ বিমানবাহিনীর সদস্যরা। টানা দুই ঘন্টার অভিযান শেষে রোববার সন্ধ্যা ৬টায় হেলিকপ্টার দুটি চট্টগ্রামের বিএএফ জহুরুল হক ঘাঁটিতে নিরাপদে অবতরণ করে।

রোববার (১০ নভেম্বর) দুপুরে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে চরফ্যাশন উপজেলার আবদুল্লাহপুর ইউনিয়নের তোফায়েল মাঝির মাছের ট্রলারটি চাঁদপুর মৎস্য ঘাটে ইলিশ বিক্রি করে চরফ্যাশনে আসার পথে ঝড়ের মুখে পড়ে ডুবে যায়। এতে ট্রলারে থাকা ২০ জেলের মধ্যে ১৫ জনকে স্থানীয়ভাবে উদ্ধার হলেও ৫ জন নিখোঁজ থাকে। নিখোঁজদের সন্ধানে সহায়তা চাওয়া হয় বিমানবাহিনীর। এ ঘটনায় খুরশেদ নামে এক জেলের লাশ উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ বিমানবাহিনীর নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, চরফ্যাশনে ট্রলার ডুবিতে নিখোঁজের খবর পাওয়ার পরপরই বাংলাদেশ বিমান বাহিনীর দুটি অনুসন্ধান ও উদ্ধার হেলিকপ্টার দ্রুত পাঠানো হয় ঘটনাস্থল চরফ্যাশন উপকূলে। বিকেল ৪টায় ঢাকার তেজগাঁওয়ের বিএএফ বাশার ঘাঁটি থেকে রওনা হয় অগাস্টা ওয়েস্টল্যান্ড ১৩৯ মডেলের হেলিকপ্টার দুটি।

বুলবুলের প্রভাবে এ সময় উপকূলীয় অঞ্চলের প্রকৃতি ছিল বিরূপ। বিরূপ আবহাওয়ার মধ্যেই হেলিকপ্টার দুটি চরফ্যাশনের উপকূলে ৩০ মিনিট ধরে অনুসন্ধান চালায়। কিন্তু ট্রলারে ডুবে যাওয়া কারও সন্ধান পাওয়া যায়নি। বিরূপ প্রকৃতির মাঝে দুই ঘন্টার অভিযান শেষে সন্ধ্যা ৬ টায় হেলিকপ্টার দুটি চট্টগ্রামের বিএএফ জহুরুল হক ঘাঁটিতে নিরাপদে অবতরণ করে।

জানা যায়, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত জারির প্রেক্ষিতে চট্টগ্রামে বিএএফ জহুরুল হক ঘাঁটি থেকে অন্য সব যুদ্ধবিমানের সঙ্গে অগাস্টা ওয়েস্টল্যান্ড ১৩৯ হেলিকপ্টার দুটিও ঢাকায় বিএএফ বাশার ঘাঁটিতে স্থানান্তর করা হয়েছিল।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন