উচ্চশিক্ষা বিষয়ে কাজী ইমিগ্রেশনের সেমিনার অনুষ্ঠিত

0

দেশের ইমিগ্রেশনবিষয়ক অন্যতম প্রাচীন ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী ‘কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন’-এর উদ্যোগে ইমিগ্রেশন ও উন্নত বিশ্বে উচ্চশিক্ষা বিষয়ে দুটি সেমিনার বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়েছে। নগরীর জামাল খানের প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে বিকেল ৩টা ও সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত সেমিনারগুলোতে সভাপতিত্ব করেন চান্দগাঁও ল্যাবরেটরী মডেল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ মোহাম্মদ ইসমাইল। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কাজী সমিতির চট্টগ্রাম মহানগর সভাপতি কাজী মো. জামাল উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন ইস্টার্ন রিফাইনারি লি.-এর এসিস্ট্যান্ট ম্যানেজার মুনজেদ আলী শান্ত।

ফ্রী সেমিনারগুলোতে উন্নত বিশ্বে ইমিগ্রেশন, স্টুডেন্ট ভিসা ও স্কলারশিপ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন এবং ল্যাঙ্গুয়েজ ভার্সিটি-এর চেয়ারম্যান, বিশিষ্ট ইমিগ্রেশন এক্সপার্ট কাজী মো. আবদুর রহমান।

তিনি বলেন, ‘বিশ্বের অনেক দেশে নিজের খরচে পড়াশোনা করার পাশাপাশি রয়েছে স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ। সঠিক তথ্য জানা না থাকার কারণে অনেক শিক্ষার্থী ও অভিভাবক এ সুযোগগুলো নিতে পারে না। অথচ বিদেশে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করার বিষয়ে সঠিক তথ্য ও উপায় জানা থাকলে আধুনিক ও উন্নত উচ্চশিক্ষা অর্জন করা যায় তুলনামূলক কম খরচে।’ এ ব্যাপারে উচ্চশিক্ষার্থীদের সঠিক তথ্য দিয়ে কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন সহযোগিতা করে থাকে বলে সেমিনারে জানান তিনি।

কাজী মো. আবদুর রহমান আরো বলেন, ‘অনেক উন্নত দেশে উচ্চশিক্ষার্থীদের জন্য পড়াশোনার পাশাপাশি রয়েছে বৈধভাবে কাজ করার সুযোগ। শিক্ষার্থীরা সুবিধা অনুযায়ী কাজ করতে পারলে উচ্চশিক্ষাকালীন সময়ের কাজ থেকে করা আয় দিয়ে পড়াশোনা ও থাকা-খাওয়ার খরচ মিটানো সম্ভব।’ তাছাড়া পড়াশোনা শেষে বা শেষ না করেও কিছু দেশে অতি সহজেই বৈধভাবে স্থায়ীভাবে বসবাস করা যায় বলেও সেমিনারে জানান তিনি।

আমেরিকা, ইউরোপ ও কানাডাতে উচ্চশিক্ষায় আগ্রহীদের কিছু যোগ্যতা থাকলে পিটিই, আইইএলটিএস বা টোয়েফল ছাড়াও ভিসা পাওয়া যায় বলে জানান তিনি। তিনি আরো জানান, একাডেমিক রেজাল্ট ভালো হলে অনেক দেশের অনেক বিশ^বিদ্যালয়ে পিটিই, টোয়েফল, আইইএলটিএস ছাড়াই আবেদন করা যায়।

কাজীর দেউড়ির ভিআইপি ব্যাঙ্কুয়েটে আগামী সেমিনার ও র‌্যাফল ড্র অনুষ্ঠিত হবে ১৯ সেপ্টেম্বর। এতে অংশগ্রহণ করে স্মার্ট কুপন পূরণ করে ৫টি ল্যাপটপ, ৫টি স্মার্টফোন, ২০টি গিফট প্যাক, পরীক্ষার ফিসহ ফ্রী পিটিই ও আইইএলটিএস করাসহ নানা আকর্ষণীয় পুরস্কার জিতে নেয়ার সুযোগ রয়েছে বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহীদের জন্য। ২০১৭, ২০১৮ ও ২০১৯-এ যারা এইচএসসি পাশ করেছে তাদের জন্য রয়েছে আরো অনেক সুযোগ। যাদের পিটিই, আইইএলটিএস, টোয়েফল করা আছে বা মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে এবং ‘এ’, ‘ও’ লেভেল, ইংরেজি মাধ্যমে ব্যাচেলর কিংবা ইংরেজিতে অনার্স সম্পন্ন করা আছে তাদের জন্য রয়েছে বিশেষ ডিসকাউন্ট ও ফ্রি এয়ারটিকেট।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন