ঈদে ৪৭ হাজার অগ্রিম টিকিট বিক্রি, চট্টগ্রাম বিভাগে চলবে ১৮ ট্রেন

ঈদের অগ্রিম টিকিট বিক্রি শেষ করেছে রেলওয়ে। ছয়দিনে চট্টগ্রাম বিভাগের নিয়মিত ১০টি এবং বিশেষ আটটিসহ ১৮টি ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। এ পর্যন্ত ১ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার ৩৭৬ টাকার ৪৬ হাজার ৮৪৬ টিকিট বিক্রি হয়েছে। তবে সার্ভারে টিকিট ছাড়ার ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে এসব টিকিট শেষ হয়ে গেছে বলে অভিযোগ করেছে অনেক ক্রেতা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ২৪ মার্চ দুপুর ২টা থেকে ৩০ মার্চ পর্যন্ত অনলাইনে ঈদের অগ্রিম টিকিট বিক্রি করা হয়। বরাবরের মত এবারও শতভাগ অনলাইনে টিকিট বিক্রয় করা হয়। এর মধ্যে আগামী ৩ এপ্রিলের ৩৭৮৬টি আসনের টিকিট অগ্রিম বিক্রি করে ১৬ লাখ ২১ হাজার ৪৫ টাকা, ৪ এপ্রিল ৬৪২৩টি আসনের অগ্রিম টিকিট বিক্রি করে ২৫ লাখ ৭৪ হাজার ৩০৩ টাকা, ৫ এপ্রিলের ৬৪৬৯টি আসনের অগ্রিম টিকিট বিক্রি করে ২২ লাখ ৮০ হাজার ৩৭৬ টাকা, ৬ এপ্রিল ৪৯৯৬টি আসনের অগ্রিম টিকিট বিক্রি করে ১৮ লাখ ৩৮ হাজার ৬১৭ টাকা আয় করেছে রেলওয়ে।

এছাড়া ৭ এপ্রিলে ৭১৪৮টি আসনের অগ্রিম টিকিট বিক্রি করে ২৫ লাখ ২৬ হাজার ৫৫ টাকা, ৮ এপ্রিলের ৮৯৩৫টি আসনের অগ্রিম টিকিট বিক্রয় করে ৩০ লাখ ৫৬ হাজার ১৪ টাকা এবং ৯ এপ্রিলে ৯০৬৯টি টিকিট বিক্রি করে ৩০ লাখ ৯১ হাজার ৩৭১ টাকা আয় করেছে রেলওয়ে।

সেই হিসেবে ৩১ মার্চ পর্যন্ত ১৮টি ট্রেনের ৪৬৮৪৬টি টিকিট বিক্রি করে ছয়দিনে মোট ১ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার ৩৭৬ টাকা আয় হয়েছে রেলওয়ের।

এদিকে চট্টগ্রাম বিভাগে এবার আটটি স্পেশাল ট্রেন দেওয়া হয়েছে। তবে এর মধ্যে প্রথমবারের মতো কক্সবাজার-চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চলবে।

তবে অনেক টিকিট প্রত্যাশী অভিযোগ করে জানান, টিকিট বিক্রয়কারী প্রতিষ্ঠান সহজ ডটকমের কর্মকর্তারা অনলাইনে টিকিট ছাড়ার সঙ্গে সঙ্গেই তা ব্লক করে রাখেন। এতে সার্ভার থেকে কয়েক মিনিটের মধ্যেই টিকিট শেষ হয়ে যায়।

ঢাকায় কর্মরত চট্টগ্রামের গণমাধ্যমকর্মী মো. কাশেম শাহ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেন, ৩৮ মিনিট অনলাইন যুদ্ধের পর ৪ তারিখের (এপ্রিল) কাঙ্ক্ষিত ট্রেনের টিকিট পেলাম।

চট্টগ্রামের বাসিন্দা মো. মিজানুর রহমান চাকরি করেন ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানে। তিনি বলেন, অনলাইনে টিকিট ছাড়ার ১৫ মিনিটের মধ্যেই সব হাওয়া হয়ে গেছে, এটি কিভাবে সম্ভব? এছাড়া অনলাইনে ঢুকার পর কয়েকধাপ পেরিয়ে টিকিট কনফার্ম করতে গিয়ে ঘটছে বিপত্তি। মূলত সহজ ডটকমের কিছু অসাধু কর্মকর্তাদের অনিয়মের জন্য এমন ঘটছে।

এ বিষয়ে সহজ ডটকমের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলতে চাইলে মন্তব্য ও নিজের নাম প্রকাশে রাজি হননি তারা৷

ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে প্রস্তুত বলে জানান চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ম্যানেজার মো. মনিরুজ্জামান। তিনি আরও জানান, ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপত্তায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। যাত্রীদের নিরাপত্তায় রেলওয়ে পুলিশ, নিরাপত্তা বাহিনীসহ র্যা ব ও পুলিশ নিয়োজিত থাকবে। যাত্রীর যেন কোনো ধরনের সমস্যায় না পড়েন, সেদিকে নজর রাখা হবে। আশা করি যাত্রীরা নিরাপদে যাতায়াত করতে পারবেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা তারেক মো. ইমরান বলেন, ‘অনলাইনে শতভাগ টিকিট বিক্রির কারণে এখনও টিকিট বিক্রির মোট হিসেব দিতে পারছি না। ৯ এপ্রিলের পর মোট হিসেব বলতে পারব।’

রেলওয়ে কর্মব্যবস্থাপক (পূর্ব) মো. সাইফুল ইসলাম বলেন, ‘এবারের ঈদে চট্টগ্রাম বিভাগে বিশেষ ট্রেনসহ মোট ১৮টি ট্রেন চলাচল করবে। অনলাইনে শতভাগ টিকিট বিক্রি করা হয়েছে। ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপত্তায় আমরা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। আশা করি যাত্রীরা নিরাপদে যাতায়াত করতে পারবেন।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!