s alam cement
আক্রান্ত
৪৬৬৮২
সুস্থ
৩৫২১৬
মৃত্যু
৪৫২

ঈদের নতুন পোশাকে সুবিধাবঞ্চিত শিশুদের মুখে অমলিন হাসি!

মানবকল্যাণে 'মানবতা' উদ্যোগ

0

ঈদের নতুন কাপড় পেয়ে একবার নিজের হাতে থাকা কাপড়টির দিকে, আবার অন্য জনের হাতে থাকা কাপড়টির দিকে তাকাচ্ছে উর্মি আক্তার (৯)। চোখেমুখে তার আনন্দের ছাপ বেশ অনুভবযোগ্য। সে হাটহাজারী পৌরসভার আলীপুর রহমানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী। তবে তাদের কোন নিজস্ব বাসস্থান নেই। থাকে ওই এলাকায় রেল স্টেশনের পাশে একটি ঝরাজীর্ণ বস্তিতে।

উর্মি তার পাশেই দাঁড়িয়ে থাকা বস্তির আরেক শিশু পান্নার কাপড়ের প্যাকেটটি দেখাচ্ছে আর তার নিজস্ব ভাষায় বলছে, ‘তোরটা থেকে আমারটা সুন্দর।’ পান্নাও প্রতিবাদী হয়ে নিজেরটা সুন্দর বলে দাবি করছে। তবে এ প্রতিবাদে রাগের ভূমিকা লেশমাত্র নেই। বরং রয়েছে আনন্দের ঝলকানি। দুজনের চোখমুখে মলিনতার ছাপ থাকলেও হাসিতে কোনো মলিনতা নেই।

শুধু উর্মি আর পান্না নয় বস্তিতে থাকা তাদের মত আরও ৪৩ শিশু ঈদের নতুন কাপড় পেয়ে এমন অমলিন হাসিতে গমগম করেছে হাটহাজারী পৌরসভারস্থ হাটহাজারী রেল স্টেশন চত্বর। ‘মানবতা’র ঈদ উৎসবে, হাসবো সবাই একসাথে’ এমন শ্লোগানকে সামনে রেখে সমাজের সুবিধাবঞ্চিত ও এতিম শিশুদের সাথে নিজেদের ঈদ আনন্দ বিলিয়ে দিতে পথে নেমেছে একটি সংগঠনের কিছু মানবিক তরুণ-তরুণী। এছাড়া আজ-কালের মধ্যে সংগঠনটির সদস্যরা আরও ৩০ জন ভাসমান অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত ও এতিম শিশুদের মাঝে ঈদের নতুন পোষাক বিতরণ করবে।

শুক্রবার (৩১ মে) বিকালে সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে উত্তর চট্টগ্রামের বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অন্যতম সংগঠন ‘মানবতা’ প্রতিবারের ন্যায় এবারও উক্ত রেল স্টেশনে সুবিধাবঞ্চিত ও এতিম এসব শিশুদের হাতে নতুন কাপড় তুলে দিয়ে তাদের ঈদ আনন্দ বাড়িয়ে দিয়েছে। ওই সংগঠনটির পক্ষে সুবিধাবঞ্চিত ও এতিম এসব শিশুদের নতুন কাপড় তুলে দেন হাটহাজারী উপজেলা পরিষদের নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা মাহিলা আওয়ামী লীগের সদস্য মোক্তার বেগম মুক্তা। এতে স্বাগত বক্তব্য রাখেন সহ-সভাপতি এসএম তৌহিদুল আলম।

সংগঠনটির সভাপতি শহীদুল্লাহ সজিবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মনজুরুল হোসেনের সঞ্চালনায় ওই শিশুদের মাঝে কাপড় বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওই সংগঠনটির উপদেষ্টা ব্যারিস্টার বদরুল আলম চৌধুরী, প্রভাষক নাছির উল্ল্যাহ, অ্যাডভোকেট শারমিন ফেরদৌসি, দাতা সদস্য সৈয়দ জাহেদুল আলম, মোহাম্মদ ইসহাক, সাংবাদিক আবু সাহেদ ও মো. জামশেদ।

Din Mohammed Convention Hall

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনটির নিবেদীত প্রাণ সদস্যমণ্ডলী তৌহিদ, টুম্পা, জেসমিন, জাহেদ, সাজ্জাদ, মোরশেদ, সাকিব, রুমা, শাওন, সাজ্জাদ, শাহাদাত, বাবর এবং রিফাত প্রমুখ।

রেল স্টেশনে সুবিধাবঞ্চিত ও এতিম এসব শিশুদের কাছে কাপড় বিতরণকালে বক্তারা বলেন, বর্তমান সময়ে অসহায়, দরিদ্র ও সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ উপভোগ করাটা বড়ই ভাগ্যের ব্যাপার।

তারা আরও বলেন, মনের গহীনে মানুষের জন্য যদি ভালোবাসা জিনিসটা জন্ম না নেয়, তাহলে অসহায় মানুষের জন্য কাজ করা সম্ভব নয়। ২০১৬ সালের ১১ অক্টোবরে জন্ম নেওয়া ‘মানবতা’ পরিবার আজ অবধি সমাজের জন্য মঙ্গলজনক নানা কার্যক্রম। চালিয়ে যাচ্ছে। এসব অসহায় শিশুদের পাশে দাঁড়াতে পেরে অতিথিরা নিজেদের ধন্য মনে করেন।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm