s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

ইলিশের দাম কমছেই না, চট্টগ্রামের বাজারে ৪০ টাকার নিচে সবজি নেই

0

বৃষ্টি ও বন্যার কারণে সবজির দাম বেড়েছে চট্টগ্রামে। ৪০ টাকার কমে কোনো সবজি নেই বাজারে। আগুনই যেন লেগে আছে ইলিশের গায়ে। এক কেজি ওজনের ইলিশের দাম হাঁকানো হচ্ছে ১২০০ টাকা। ছোট সাইজ হলেও দাম কেজিপ্রতি ৫০০।

চট্টগ্রামের হালিশহরের রাসমনির ঘাটে গিয়ে দেখা যায়, বড় ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ টাকায় ও ছোট সাইজের ইলিশের দাম ৫০০ টাকা। সাগরের পোয়া, বাইলা মাছ কেজিতে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। চাষের রুই, মৃগেল মাছ ১৫০ থেকে ২০০ টাকায়।

চট্টগ্রামেন বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১২০ টাকায়। আর কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজিতে।

ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টিতে সবজির ক্ষেত নষ্ট হয়েছে। তাই সবজির দাম বেশি। তবে, মাছ, মুরগীর মাংস, গরু ও খাসির মাংসের দাম আগের মতোই রয়েছে।

নগরীর কর্ণফুলী বাজারের সবজি ব্যবসায়ী জাহেদুল ইসলাম বলেন, ‘দুই-তিন দিন আগেও বেগুন বিক্রি করেছি ৫০-৬০ টাকা কেজিতে। বৃহস্পতিবার কালো বেগুন পাইকারি দামে কিনতে হয়েছে ৬৫ থেকে ৭০ টাকায়। এখন খুচরা বিক্রি করছি ৮০ টাকা কেজিতে। গোল বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। সিম বিক্রি হচ্ছে ১২০ টাকায়।’

তিনি বলেন, ‘সিম ও বেগুন ছাড়াও টমেটোর দাম বেড়েছে। গতকাল টমেটো বিক্রি করেছিলাম ১০০ টাকা কেজিতে। আজ বিক্রি করছি ১২০ টাকা কেজিতে। গত সপ্তাহের তুলনায় কাঁচা মরিচ ও শসার দাম কিছুটা কমেছে।’

চট্টগ্রামের কাজির দেউড়ি বাজারের ব্যবসায়ী মোহাম্মদ আবদুল কাদের বলেন, ‘করলা ও কচুর লতি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজিতে। বরবটি ৪০ থেকে ৫০ টাকা আর পটল, চিচিঙ্গা, ঝিঙ্গা, ঢেঁড়স বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। লাউ ও ছোট কুমড়া বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা পিস। পালং, পুঁই, লাউ শাক, লাল শাক বিক্রি হচ্ছে ২০ টাকা আঁটি।’

নগরীর বিবিরহাটে বাজার করতে আসা গৃহিণী মোতাহেরা বেগম মুক্তা বলেন, ‘৪০ টাকার নিচে কোন সবজি নেই। যে দামই হোক, কিনতে হচ্ছে বাচ্চাদের জন্য। কারণ মাছ মাংসের পাশাপাশি সবুজ সবজিও রান্না করি সব সময়।’

খবর নিয়ে জানা গেছে, বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা কেজিতে। ভারতীয় পেঁয়াজ ৪২ থেকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দেশি মসুরের ডাল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজিতে। ভারতীয় ডাল ৮০ টাকা কেজি। আর ব্রয়লার মুরগির ডিমের ডজন ১০০ থেকে ১০৫ টাকা।

ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকা কেজি দরে, সোনালী ২১০ থেকে ২২০ টাকা, দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪১০ টাকা করে। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা কেজিতে। খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০-৯০০ টাকা কেজিতে।

এএস/এমএফও

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm