ইপিজেডে রেলওয়ের অভিযানে আড়াই একর ভূমি উদ্ধার

৪৯ বছর ধরে অবৈধ দখলের পর উচ্ছেদ

ইপিজেড কলসি দীঘির পাড় এলাকায় রেলের জায়গা দখল করে গড়ে তোলা অবৈধ ভবন ও সেমিপাকা, টিনশেড দোকান গুঁড়িয়ে দিয়ে প্রায় ৪৯ বছর আগে দখলীয় বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের ভূমি অবৈধ দখল থেকে মুক্ত করেছে ভূ-সম্পত্তি বিভাগ। সোমবার (০২ মার্চ) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নগরের ইপিজেড থানার কলসি দিঘীরপাড়ে টানা এই উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

গতকাল রোববার থেকে চলা এ অভিযানে মোট ৬৭৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে আড়াই একর জমি উদ্ধার করেছে ভূ-সম্পত্তি বিভাগ।

জানা যায়, ইপিজেড থানার কলসি দিঘীর পাড়ে রেলওয়ের বিপুল পরিমাণ জমি ক্ষমতাসীন দলের পরিচয়ে কিছু অসাধু চক্রের দখলে ছিল।মাসে প্রায় ৩৫ লাখ টাকা অবৈধভাবে আয় করতো চক্রটি। এ জায়গায় দুইতলা ভবন, সেমিপাকা ও টিনশেডের দোকান তৈরি করে ব্যবসা প্রতিষ্ঠানে পরিণত করে মাসে ৫ হাজার টাকা করে আদায় করতো ওই অসাধু চক্রটি।

ঘটনাস্থলে থাকা রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মাহাবুবুল করিম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, দীর্ঘদিন ধরে রেলওয়ের জায়গা দখল করে অবৈধভাবে ঘরবাড়ি নির্মাণ ও ভাসমান দোকনপাট নির্মাণ করে বাণিজ্য করে আসছেন স্থানীয় ও বাহিরাগতরা। দোতলা ভবন ছিলো ৫-৬টি। এছাড়া দুদিনে ৬৭৮টি সেমিপাকা ও টিনশেডের দোকান উচ্ছেদ করে আড়াই একর জায়গা উদ্ধার করা হয়। আরও বিপুল ভূমি অবৈধ দখলে রয়েছে। পরবর্তীতে অভিযান চালিয়ে এসব জমি উদ্ধার করা হবে। এর আগে সবাইকে জায়গা দখলমুক্ত করার জন্য নোটিশও জারি করা হয়।

আরএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!