s alam cement
আক্রান্ত
১০২১১০
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩১৩

ইন্টারনেটের গতিতে বাংলাদেশ পেছন থেকে ৮ নম্বর, ১১০ দেশের মধ্যে ১০৩

0

ইন্টারনেটের গতির দিক থেকে বিশ্বের ১১০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৩তম। দক্ষিণ এশিয়ায় ভারত ও পাকিস্তান তো বটেই, এমনকি নেপালের চেয়েও পিছিয়ে রয়েছে বাংলাদেশ। মোট ১১০টি দেশের মধ্যে বাংলাদেশের পরে রয়েছে শুধু তাজিকিস্তান, তানজানিয়া, অ্যাঙ্গোলা, গুয়াতেমালা, কম্বোডিয়া, ক্যামেরুন ও ইথিওপিয়া।

২০২১ সালের ‘ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স’ শীর্ষক সূচকে এই তথ্য উঠে এসেছে।

সূচকটি প্রকাশ করেছে সার্ফশার্ক নামের খ্যাতনামা একটি সাইবার সিকিউরিটি সংস্থা। পাঁচটি বিষয়ের ওপর ভিত্তি করে এই ইনডেক্স তৈরি করা হয়েছে। এগুলো হচ্ছে— ইন্টারনেটের সামর্থ্য, ইন্টারনেটের মান, ইলেকট্রনিক অবকাঠামো, ইলেকট্রনিক নিরাপত্তা এবং ইলেকট্রনিক সরকার।

২০২০ সালের তুলনায় এবার বাংলাদেশের অবস্থানের ২৫ ধাপ অবনতি হয়েছে। এশিয়ার ৩২টি দেশের মধ্যে বর্তমানে বাংলাদেশের অবস্থান ৩০তম।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৫৯তম, নেপালের ৮৭তম, শ্রীলঙ্কার ৮৮তম এবং পাকিস্তানের অবস্থান ৯৭তম স্থানে।

ডিজিটাল জীবনমানে বিশ্বের শীর্ষ ১০টি দেশ হচ্ছে ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি ও যুক্তরাজ্য। আর সবশেষ দেশ হচ্ছে ইথিওপিয়া।

তালিকার শীর্ষ দশের মধ্যে ছয়টিই ইউরোপের দেশ। আর প্রথম ৫০টি দেশের মধ্যে ইউরোপের বাইরে রয়েছে মাত্র ১৮টি দেশ।

সূচকে ইন্টারনেট সামর্থ্যের দিক থেকে বাংলাদেশ ৮৪তম, ইন্টারনেটের মানে ৮৯তম, ই-অবকাঠামোতে ৮৯তম, ই-নিরাপত্তায় ১০৩তম ও ই- গভর্নমেন্ট ৮৬তম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm