ইউক্রেনে আটকা পড়া বাংলাদেশি ২৮ নাবিককে নিয়ে যাওয়া হচ্ছে রোমানিয়ায়

0

ইউক্রেনের অলিভিয়া বন্দরে আটকা পড়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ বাংলার সমৃদ্ধির ২৮ নাবিকদের রোমানিয়ার রাজধানী বুখারেস্টে নিয়ে যাওয়া হচ্ছে।

রোববার (৬ মার্চ) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত দাউদ আলী।

তিনি জানান, গতকাল শনিবার দুপুরে সড়ক পথে মলদোভার পথে রওনা দেয় নাবিকরা। পরে দীর্ঘ পথ ঘুরে রোববার সকালে মালদোভায় পৌঁছায় তারা। সেখান থেকে দুপুর ১২টায় রোমানিয়ায় প্রবেশ করে। এখন তাদেরকে সড়ক পথে রাজধানী বুখারেস্টে আনা হচ্ছে। পৌঁছাতে আরও ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘তাদের আবাসিক হোটেলে রাখার ব্যবস্থা করা হয়েছে। আমি নিজেই তাদের সার্বিক বিষয়ে নজরদারী করবো এবং তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হয়েছে।’

তিনি আরো জানান, নাবিকদের বিষয়ে রোমানিয়া সরকারকে অবহিত করা হয়েছে। দূতাবাসের পক্ষ থেকে বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ শুরু করা হয়েছে। বিমানের টিকিট একসঙ্গে ব্যবস্থা করা গেলে সবাই দেশে ফিরতে পারবেন। তবে সেই সম্ভাবনা কম। হয়তো তিন বা চার ধাপে তাদের দেশে ফেরানোর ব্যবস্থা করা সম্ভব হবে। তবে যত দ্রুত সম্ভব তাদের দেশে ফেরানোর নির্দেশনা আছে মন্ত্রণালয়ের। তারা এখন রোমানিয়াতে নিরাপদেই আছে। আশা করছি তারা দ্রুতই দেশে ফিরবেন।

উল্লেখ্য, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। তবে সে সময় অলিভিয়া বন্দরের কার্যক্রম বন্ধ ঘোষণা করায় জাহাজটি ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি।

Yakub Group

পরে ২ মার্চ জাহাজটি রুশ হামলার শিকার হলে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান (৩৩) নিহত হন। ইউক্রেনের অলভিয়া বন্দর চ্যানেলে নোঙর করা জাহাজটিতে দুই নারীসহ ২৯ জন বাংলাদেশি নাবিক ছিলেন।

আরএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm