s alam cement
আক্রান্ত
১০২৪১৫
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩৩১

আড়াই হাজার কোটি টাকার কাজ আসছে চট্টগ্রামের সড়কে

1

চট্টগ্রাম নগরীর সড়ক উন্নয়নে এবার আসছে ২ হাজার ৪৯০ কোটি টাকার প্রকল্প। এই প্রকল্প অনুমোদিত হলে ২০২৪ সালের জুন পর্যন্ত মোট ৩৬ মাস মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বলে উল্লেখ করা হয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে। এতে যানজট নিরসন ছাড়াও চট্টগ্রাম নগরে বড় ধরনের পরিবর্তন আসবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পের মধ্যে রয়েছে— চট্টগ্রাম এয়ারপোর্ট রোডে ৬০০ মিটার দৈর্ঘ্যের ওভারপাস নির্মাণ, ১ হাজার ৫২০ মিটার দৈর্ঘ্যের ৩৮টি ফুট ওভারব্রিজ তৈরি, ২২৪ মিটার দৈর্ঘ্যের ১৪টি ব্রিজ নির্মাণ, ৮৭ মিটার দৈর্ঘ্যের ২২টি কালভার্ট নির্মাণ ও ১০টি গোলচত্বর তৈরি। এছাড়া চট্টগ্রাম নগরীর ৭৬৯ কিলোমিটার রাস্তার উন্নয়ন করা হবে। আর এসব কাজ বাস্তবায়নে ১৫টি নির্মাণযানের যন্ত্রপাতি কেনা হবে।

গত ১৬ জুন প্রকল্প মূল্যায়ন কমিটির সভায় দেওয়া সুপারিশগুলো চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে প্রতিপালন করার পর প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

কোন্ খাতে কতো টাকা চায় চসিক?

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রস্তাবিত প্রকল্পে ৭৬২ দশমিক ৮৩ কিলোমিটার রাস্তার উন্নয়ন বাবদ চাওয়া হয়েছে ২ হাজার ১০৪ কোটি টাকা। ৬০০ মিটার ওভারপাস নির্মাণ বাবদ ৮৪ লাখ টাকা, ৩৮টি ফুটওভার ব্রিজ নির্মাণ বাবদ ৫৮ কোটি টাকা, ১৪টি ব্রিজ নির্মাণ বাবদ চাওয়া হয়েছে ৫৬ কোটি টাকা।

এছাড়া ২২টি কালভার্ট নির্মাণ বাবদ ১৪ কোটি টাকা ও ১০টি গোলচত্বর নির্মাণ বাবদ ১২ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে স্ট্রাকচার ক্ষতিপূরণ বাবদ ৫৭ কোটি টাকা এবং ইউটিলিটি স্থানান্তর বাবদ ২০ কোটি টাকা ব্যয় প্রাক্কলন করা হয়েছে। তাছাড়া ৩৬ মাসের জন্য পরামর্শক ফি বাবদ ১২ কোটি ৫০ লাখ টাকা ব্যয় প্রাক্কলন করা হয়েছে।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

1 মন্তব্য
  1. নিজাম বলেছেন

    এ রকম বাজেট আগেও এসেছে সব লুটেপুটে খেয়ে হাত ধুয়ে পেলেছে সার্থম্বেসী গোষ্ঠী।
    নগরীর এ পি জেড থেকে ক্রসিং হয়ে এয়ারপোর্ট রাস্তার বেহাল দসা দেখলে বুঝা যায়, কেমন হয়েছে বাজেটের উন্নয়ন?

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm