s alam cement
আক্রান্ত
৭৫৩৬৩
সুস্থ
৫৩৮৯৮
মৃত্যু
৮৮৫

আলীকদমে ডায়রিয়ায় প্রাণ গেল ৮ জনের, আতঙ্কে পাহাড়ি পল্লী ছাড়ছে লোকজন

0

বান্দরবানের আলীকদমের দুর্গম করুকপাতা ইউনিয়নে ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে ৮ জনের মারা গেছেন। ৯ পাহাড়ি পল্লীতে দুই শতাধিক লোক ডায়রিয়ায় আক্রান্ত হলেও নেই সরকারি চিকিৎসা সেবা কেন্দ্র ও চিকিৎসক। ডায়রিয়া আক্রান্তদের চিকিৎসার জন্য সোমবার (১৪ জুন) হেলিকপ্টারে মেডিকেল টিম পাঠানো হয়েছে।

এনজিও কর্মী ও করুকপাতা ইউনিয়নের বাসিন্দা সাকনাও ম্রো বলেন, গত শুক্রবার (১১ জুন) থেকে সোমবার (১৪ জুন) পর্যন্ত মেনকিউ পাড়া, মারুম পাড়ায় ডায়রিয়ায় রোগে আক্রান্ত হয়ে মোট ৮ জনের মৃত্যু হয়েছে ও বিভিন্ন পাড়ায় ডায়রিয়ার প্রকোপ ব্যাপক হারে বেড়ে গেছে। এখন পর্যন্ত সেনাবাহিনী ছাড়া কোন মেডিকেল টিম আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিতে যায় নি।

সাকনাও আরও বলেন, মাংরুম পাড়ার বাসিন্দা মাংদন ম্রো, ঙানলি ম্রো, রেংচং ম্রো ও মেনলিউ (ইয়ুংচা) পাড়ার বাসিন্দা রামদন ম্রো, তুমলত ম্রো, কাইসার ম্রো, চিংলে ম্রো ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে মারা যায়। বর্তমানে মেনলিউ (ইয়ুংচা) পাড়া ও মাংরুম পাড়ায় এর প্রভাব ব্যাপক ও এখানকার বাসিন্দারা পাড়া ছেড়ে জুম ঘরে আশ্রয় নিয়েছে।

৪ নম্বর করুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ম্রো বলেন, বর্তমানে নয়টি পাড়ায় ডায়রিয়ার প্রকোপ বেড়ে গেছে। দ্রুত চিকিৎসা সেবা না দিলে মৃত্যু ও আক্রান্তের হার বাড়তে পারে। সেনাবাহিনীর অধীনে আলীকদম হাসপাতালের একটি মেডিকেল টিম যাওয়ার কথা ছিল। কিন্তু গেছে কিনা জানি না। সব মিলিয়ে প্রায় ২০০ থেকে ২৫০ জন ডায়রিয়া রোগে আক্রান্ত। ডায়রিয়া রোগে এখন পর্যন্ত মোট ৮ জন মারা গেছেন।

তিনি আরও বলেন, মেনরুম পাড়া, সোনাবি পাড়া, কচ্চপ ঝিরি, আলিস্বা মনি পাড়া, রুইথন পাড়া, তংলেইং পাড়া, মেনলিউ পাড়া, মাংরুম পাড়া, আমেন পাড়ায় আক্রান্ত হার বাড়ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বর্তমান দায়িত্বরত চিকিৎসক ডা. মো. শাহারিয়া আলম জানান, বর্তমানে করুকপাতা ইউনিয়নের ৫ জন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি আছেন।

Din Mohammed Convention Hall

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মাহতাব উদ্দিন চৌধুরী জানান, একটি মেডিকেল টিম করুকপাতায় ও আরেকটি মেডিকেল টিম ডা. আশেক-ই-মাহমুদ চৌধুরীর নেতৃত্বে বুলায় পাড়ায় গেছেন। ধারণা করছি ঝিরি ও খালের পানি খাওয়ায় এই রোগে আক্রান্ত হচ্ছে। তবে পরীক্ষা না করে কিছু বলা সম্ভব নয়।

এসএ

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm