আক্রান্ত
৩৫৩৭
সুস্থ
২৪৮
মৃত্যু
৮৫

আন্দোলন করে চাকরি বাঁচালো পিএনজি লিমিটেডের ৯০০ শ্রমিক

0

ঈদের আগের শ্রমিকদের বেতন পরিশোধের কথা দিয়েছিল পিএনজি (বিডি) লিমিটেড নামে একটি গার্মেন্ট। শ্রমিকদের পরিশোধ করার কথা বোনাসও। কিন্তু এসবের কিছুই না দিয়ে উল্টো ৯০০ শ্রমিককে ছাটাইয়ে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এতেই বিক্ষোভে ফেটে পড়ে শ্রমিকরা। অবস্থান নিয়ে ঘেরাও করে কারখানা। শ্লোগানে শ্লোগানে শ্রমিকরা কাটিয়ে দেয় প্রায় দুই ঘন্টা। প্রায় হাজারো শ্রমিকের ন্যায্য পাওনার দাবির শ্লোগান কাপন ধরায় মালিক পক্ষের ভিতে। কিছুক্ষণ পর আন্দোলনের মুখে শ্রমিক ছাটাইয়ের সিদ্ধান্ত থেকে সরে আসে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (১৯ মে) সকাল থেকে চট্টগ্রামের মিরসরাই উপজেলার করেরহাটে পিএনজি (বিডি) লিমিটেডের সামনে ছাটাইয়ের প্রতিবাদে এ বিক্ষোভ করে শ্রমিকরা।

কয়েকদিন আগে ওই প্রতিষ্ঠানের ৯০০ শ্রমিককে ছাটাইয়ের ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

শ্রমিকরা জানান, হঠাৎ করেই এই প্রতিষ্ঠান শ্রমিকদের ছাটাইয়ের ঘোষণা দেয়। ঈদের আগে বেতন ও বোনাস পরিশোধ করার কথা থাকলেও তারা তা করেনি। তাই তারা আন্দোলনে নেমেছেন।

চট্টগ্রাম শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার কামরুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘মিরসরাইতে একটি কারখানায় শ্রমিক অসন্তোষ শুরু হয়। এটি স্থানীয় ভাবে সমাধানের চেষ্টা চালানো হচ্ছে।’

তিনি বলেন, ‘কারখানাটি কোরিয়ান একটি প্রতিষ্ঠানের আওতাধীন। শ্রমিকরা আন্দোলনে নামার পর বেতন পরিশোধ ও শ্রমিকা ছাটাই না করার সিদ্ধান্ত হয়েছে। তবে কয়েক দিনের মধ্যে বোনাসের সিদ্ধান্ত পাওয়া যাবে। মালিক পক্ষ শ্রমিকদের দাবি মেনে নিতে আগ্রহ প্রকাশ করেছে।’

এএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm