আন্তর্জাতিক জার্নালে প্রবন্ধ প্রকাশে ৮ নম্বরে চবি, শীর্ষে ঢাবি

আন্তর্জাতিক জার্নালে মৌলিক ও গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মান ক্রমশ নিচের দিকে যাচ্ছে। সর্বশেষ প্রকাশিত তথ্যে জানা গেল, বাংলাদেশের প্রধান ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দেশের বৃহত্তম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রয়েছে ৮ নম্বরে— যা কৃষি বিশ্ববিদ্যালয়ের একধাপ নিচে আর ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের একধাপ ওপরে।

বিজ্ঞানভিত্তিক ও স্বনামধন্য বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে মৌলিক ও গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশে বাংলাদেশে সবচেয়ে ওপরে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণামূলক প্রবন্ধের তথ্য নিয়ে কাজ করে বিশ্বমানের গবেষণা ডাটাবেজ ‘স্কোপাস ইনডেক্স’। এর থেকে উপাত্ত নিয়ে তৈরি করা সায়েন্টিফিক বাংলাদেশ নামের একটি অনলাইন ম্যাগাজিনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ অর্থবছরের জন্য ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেটে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫ কোটি ৫০ লাখ টাকা— যা মোট বাজেটের ১ দশমিক ৫২ শতাংশ। অন্যদিকে কর্মকর্তা ও কর্মচারীদের বেতনের জন্য বরাদ্দ ধরা হয়েছে ২৩০ কোটি ৮৫ লাখ টাকা।

গবেষণা ডাটাবেজ ‘স্কোপাস ইনডেক্সের’ প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে বাংলাদেশি গবেষকরা আন্তর্জাতিক জার্নালে মোট ১১ হাজার ৪৭৭টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলো। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৮ হাজার ১৪০, ২০১৯ সালে ৬ হাজার ৩৬৩ ও ২০১৮ সালে ৫ হাজার ২৩৪টি। প্রথমবারের মত এক হাজারেরও বেশি প্রবন্ধ প্রকাশ করে এই তালিকায় সবার ওপরে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের প্রাচীন এই বিশ্ববিদ্যালয়টি এবার এক হাজার ২৪৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে— যা গত বছরের চেয়ে প্রায় ৫০০ বেশি।

তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি ৭০৭টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের তুলনায় ২০০টিরও বেশি। ৬৯৩টি প্রকাশনা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। চতুর্থ স্থানে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ৬৮২টি প্রকাশনা প্রকাশ করেছে এবং ৫৫৩টি প্রকাশনা নিয়ে পঞ্চম স্থান অর্জন করেছে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়।

এছাড়া তালিকায় থাকা শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৫৩৭), সপ্তম স্থানে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র—আইসিডিডিআরবি (৫২৩), অষ্টম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৪৫৯), নবম স্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৩৮৫) এবং দশম স্থানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৩৭৩)।

দেখা গেছে, বিভিন্ন বিষয় নিয়ে প্রবন্ধ থাকলেও প্রকাশিত অধিকাংশ গবেষণা প্রবন্ধই ছিল বিজ্ঞান ও প্রযুক্তি সংশ্লিষ্ট। গবেষণার এক্ষেত্রে শীর্ষে আছে প্রকৌশল, মেডিসিন, কম্পিউটার সায়েন্স, পরিবেশ বিজ্ঞান, কৃষি, জীববিজ্ঞান, প্রাণরসায়ন, জেনেটিক্স ও অনুপ্রাণ বিজ্ঞান বিষয়ক গবেষণা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!