আনোয়ারায় ৪টি মুজিব কিল্লা নির্মাণ কাজের ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রামের আনোয়ারায় ৪টি মুজিব কিল্লা তৈরির ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজ গণভবন থেকে ভার্চুয়ালি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে সারাদেশে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আরো ২২১টি মুজিব কিল্লা তৈরির ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

রোববার (২২ মে) দুপুরে আনোয়ারার ভার্চুয়ালি অনুষ্ঠানে অংশ নেন উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ, সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী, সিনিয়র মৎস্য কর্মকর্তা রাশিদুল হক ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম।

আনোয়ারা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম জানান, সারাদেশের সাথে আনোয়ারার বটতলী ইউনিয়নের আইরমঙ্গল গ্রামে ১টি, রায়পুর ইউনিয়নের পূর্ব গহিরায় ১টি, জুঁইদন্ডী ইউনিয়নের মধ্যম জুঁইদন্ডীতে ১টি ও পূর্ব জুঁইদন্ডীতে ১ টিসহ ৪টি মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। প্রতিটি মুজিব কিল্লা বাস্তবায়নে সরকারের বরাদ্ধ ২ কোটি ১০ লাখ টাকা করে। আগামী ২ মাসের মধ্যে কাজ শেষ হবে। দুর্যোগে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে দুর্যোগ সহনীয় টেকসই নিরাপদ বাংলাদেশ গড়ার লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় পরিকল্পিতভাবে কাঠামোগত ও অকাঠামোগত কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে।

তিনি আরও জানান, উপকূলীয় এলাকায় বয়স্ক, গর্ভবতী, শিশু ও প্রতিবন্ধীতাবান্ধব বহুমুখী এসব ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে বিপদাপন্ন মানুষ এবং গবাদি পশুর আশ্রয় গ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে। সামুদ্রিক ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের পূর্বাভাস ঘোষণার সাথে-সাথে মানুষ তাদের গবাদি পশুসহ এসব আশ্রয়কেন্দ্রে স্থানীয় প্রশাসনের সহায়তায় আশ্রয় নিতে পারবেন।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, আনোয়ারার উপকূলে ৪টি মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী। উপকূলীয় দুর্গত জনগণ যেমন সেখানে আশ্রয় নিতে পারবেন, তেমনি তাদের প্রাণি সম্পদকে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করতে পারবে। তাছাড়া জনসাধারণের খেলার মাঠ, সামাজিক অনুষ্ঠান ও হাট-বাজার হিসেবেও এগুলো ব্যবহার করা যাবে।

আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির প্রচেষ্টায় আনোয়ারার উপকূলবাসীকে রক্ষায় ঘূর্ণিঝড় আশ্রয়ায়ণ কেন্দ্র মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী। এখন ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাবে এলাকাবাসী।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!