s alam cement
আক্রান্ত
৩৪৪৬৬
সুস্থ
৩১৭৭৫
মৃত্যু
৩৭১

আগ্রাবাদে সরকারি ৬৮৪ ফ্ল্যাটের নির্মাণকাজ নিয়ে সরকারেরই অসন্তোষ

0

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের সিজিএস কলোনিতে জরাজীর্ণ ১১টি ভবনের জায়গায় ৯টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নির্মাণ করা হচ্ছে ৬৮৪টি ফ্ল্যাট। প্রায় দুই বছর আগে এ প্রকল্পের কার্যাদেশ দেওয়া হলেও এর অগ্রগতি মাত্র ২৬ শতাংশ। যা মোটেই সন্তোষজনক নয় বলে জানিয়েছে সরকারের প্রকল্প তদারককারী একমাত্র প্রতিষ্ঠান বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

সম্প্রতি প্রকল্প এলাকা ঘুরে এসে আইএমইডি এক প্রতিবেদনে এই অসন্তোষ প্রকাশ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ৪৮২ কোটি ৯৩ লাখ ৫৭ হাজার টাকা খরচে প্রকল্পটি বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদফতর। ইতোমধ্যে সময় বাড়ানোর পরও ফের সময় বাড়তে যাচ্ছে প্রকল্পটির।

এ বিষয়ে আইএমইডির প্রতিবেদন বলছে, প্রকল্পের ভৌত কাজ সম্পাদনের জন্য ইতোমধ্যে মেয়াদ বাড়িয়ে ২০২০ সালের জুনের পরিবর্তে ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়েছে। কিন্তু ওই সময়ের মধ্যে বাস্তবিক পক্ষে প্রকল্পের ভৌত কাজ সম্পূর্ণভাবে শেষ করা সম্ভব হবে না। সেজন্য প্রকল্পটির মেয়াদ আরও দুই বছর বাড়ানোর জন্য প্রকল্প কর্তৃপক্ষ প্রস্তাব করবে।

গণপূর্ত সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় ৬৫০ বর্গফুট, ৪ ইউনিট বিশিষ্ট দুটি ২০তলা ভবনে ১৫২টি ফ্ল্যাট; ৮৫০ বর্গফুট, ৪ ইউনিট বিশিষ্ট ৪টি ২০তলা ভবনে ৩০৪টি ফ্ল্যাট এবং এক হাজার বর্গফুট, ৪ ইউনিট বিশিষ্ট ২০তলা ভবনে ২২৮টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে।

Din Mohammed Convention Hall

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) পরিদর্শনে দেখা গেছে, ৯টি ভবনের নির্মাণ কাজ মোট ৩টি প্যাকেজের আওতায় চলমান রয়েছে। যার মধ্যে ডব্লিউ-২ প্যাকেজের আওতায় ১, ২ ও ৩ নম্বর ভবনের ভৌত অগ্রগতি ২৩ শতাংশ। ডব্লিউ-৩ প্যাকেজের আওতায় ৪, ৫ ও ৬ নম্বর ভবনের ভৌত অগ্রগতি প্রায় ৩৪ শতাংশ। আর ডব্লিউ-৪ প্যাকেজের আওতায় ৭, ৮ ও ৯ নম্বর ভবনের ভৌত অগ্রগতি প্রায় ৩০ শতাংশ। প্রকল্পের ভৌত কাজের অগ্রগতি মোট ২৬ শতাংশ।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা আইএমইডিকে জানিয়েছে, কার্যাদেশ দেওয়ার পরে পুরতন ভবন অপসারণে ৬ মাস দেরি হওয়ায় এবং এডিপিতে লক্ষ্যমাত্রা অনুযায়ী বরাদ্দ না পাওয়ায় প্রকল্পের সার্বিক অগ্রগতি আশানুরূপভাবে হয়নি।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

ইয়াবা ধরে বেচে দিতেন চট্টগ্রামের দুই পুলিশ

চট্টগ্রামের সেই ইয়াবা ব্যবসায়ী পুলিশকে জেলেই যেতে হল

নামে-বেনামে বিপুল সম্পদের প্রমাণ মিলেছে, বলছে দুদক

স্ত্রীসহ আমীর খসরুকে আবার ডেকেছে দুদক, ভায়রাও আছে

ksrm