আইসিডির ট্যারিফ বৃদ্ধি স্থগিত করলো মন্ত্রণালয়, মানছে না বিকডা

0

বেসরকারি আইসিডিসমূহের (ইনল্যান্ড কনটেইনার ডিপো)বর্ধিত ট্যারিফ/চার্জ কার্যকর করার বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিশেনের (বিকডা) ঘোষণা স্থগিত করে দিয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। ট্যারিফ বৃদ্ধির বিষয়ে বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে অনুষ্ঠিত বন্দর ব্যবহারকারীদের সাথে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভা থেকে এ সিদ্ধান্ত এসেছে। ট্যারিফ কমিটি রিপোর্ট দেওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত দেবে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের ওই সভা থেকে ট্যারিফ বৃদ্ধি সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে বলে দাবি করেছেন বন্দর ব্যবহারকারীরা অন্যদিকে বিকডা বলছে এমন কোন সিদ্ধান্ত মন্ত্রণালয় থেকে আসেনি।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মো. আবসুদ সামাদ।

এদিকে, মন্ত্রণালয়ের মৌখিক সিদ্ধান্ত মানছে না বিকডা। বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে বাড়তি ট্যারিফ আদায় করছে বেসরকারি আইসিডিসমূহ। এছাড়াও চার্জ বৃদ্ধির ঘোষণা মন্ত্রণালয় কর্তৃক স্থগিত করার কথা অস্বীকার করেছে বিকডা।

প্রসঙ্গত, আইসিডিসমূহের বর্ধিত ট্যারিফ/চার্জ বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে কার্যকর করার আবারো ঘোষণা দিয়েছিল বিকডা। ২৫ জুলাই বিভিন্ন আইসিডিতে সেবাগ্রহীতাদের কাছে চিঠি দিয়ে ১ আগস্ট থেকে খালি কন্টেইনার হ্যান্ডেলিং ও রপ্তানি পণ্য স্টাফিংয়ের ক্ষেত্রে বর্ধিত হারে চার্জ আদায় করা হবে বলে জানিয়ে দিয়েছিল বিকডা। নতুন করে ১ আগস্ট থেকে বিকডা কর্তৃক চার্জ বৃদ্ধির ঘোষণার আপত্তি জানিয়ে বিজিএমইএ, চট্টগ্রাম চেম্বার, বাফা, বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছিল।

এ বিষয়ে বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডাস অ্যাসোসিয়েশনের (বাফা) পরিচালক (পোর্ট অ্যান্ড কাস্টম) খায়রুল আলম সুজন বলেন, ‘আইসিডিসমূহে বাড়তি ট্যারিফ আদায়ে বিকডার সিদ্ধান্ত স্থগিত করে দিয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। বৃহস্পতিবারের বৈঠকে মৌখিকভাবে এ সিদ্ধান্ত দিয়েছেন মন্ত্রণালয়ের সচিব। তবে সচিবের মৌখিক সিদ্ধান্ত মানছে না বিকডা। তারা বাড়তি ট্যারিফ আদায় করছে। রোববার হয়তো মন্ত্রণালয় থেকে একটি লিখিত সিদ্ধান্ত আসতে পারে।’

বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের পরিচালক শাহেদ সারোয়ার বলেন, ‘আজকের সভায় বিজিএমইএ, বিকেএমইএ, সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং এজেন্টগুলো জোরালোভাবে আইসিডির চার্জ বৃদ্ধির বিরুদ্ধে অবজেকশন দিয়েছেন। মন্ত্রণালয় বলেছে, ‘ট্যারিফ কমিটি রির্পোট না দেওয়ার আগে ডিপোগুলো কেন বাড়তি চার্জ নিচ্ছে? ট্যারিফ কমিটির রিপোর্ট পাওয়ার আগ পর্যন্ত বিকডার চার্জ বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত থাকবে।’

তিনি বলেন, ‘ডিপোগুলো বাড়তি চার্জ আদায় করছে। সভার সিদ্ধান্ত না মানলে এটা মন্ত্রণালয়ই দেখবে।’

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘আইসিডির ট্যারিফ বৃদ্ধির বিকডার ঘোষণা স্থগিত করা হয়েছে। এটা অবশ্যই খুবই ভালো হয়েছে। আমরা যা চেয়েছি, তাই হয়েছে।’

এ ব্যাপারে বিকডার মহাসচিব মো. রুহুল আমিন শিকদার বিপ্লব চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আইসিডির বর্ধিত ট্যারিফ আদায়ের সিদ্ধান্ত স্থগিত করেনি মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলেছে, ‘ট্যারিফ কমিটি কাজ করছে। কমিটির পর্যবেক্ষণ ও রিপোর্ট পাওয়ার পর সিদ্ধান্ত দেওয়া হবে।’

তবে সভায় উপস্থিত থেকেই আইসিডির বর্ধিত ট্যারিফের বিষয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত সম্পর্কে কোন মন্তব্য করতে রাজি হননি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ।

উল্লেখ্য, এর আগেও একবার গত ১ এপ্রিল থেকে চার্জ বৃদ্ধির ঘোষণা দিয়েছিল বিকডা। শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন, ফ্রেইট ফরোয়ার্ডার্স অসোসিয়েশন এবং সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতাদের আপত্তির কারণে নৌ-পরিবহন মন্ত্রণালয় সেবারও বিকডার সিদ্ধান্ত স্থগিত করার আদেশ দেয়।

এমএ/এসএস

Loading...
আরও পড়ুন