আইসিডিতে বর্ধিত মাশুল বিব্রতকর: বাফা

0

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিশেন (বিকডা) কর্তৃক বেসরকারি আইসিডি (ইনল্যান্ড কনটেইনার ডিপো/সিএফএসসমূহে বর্ধিত হারে ট্যারিফ-মাশুল আদায় বিব্রতকর বলে অভিযোগ করেছে বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডাস অ্যাসোসিয়েশনের (বাফা)। বর্ধিত ট্যারিফ-মাশুল আদায় বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা প্রদানের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যানের কাছে সোমবার (৭ অক্টোবর) একটি পত্র দিয়েছে বাফা।

বাফার অতিরিক্ত নির্বাহী সচিব হাদী হোসেন বাবুল স্বাক্ষরিত ওই পত্রে বলা হয়েছে, সম্প্রতি বিকডা কর্তৃক বেসরকারি অফডক-আইসিডিতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ/নৌপরিবহন মন্ত্রণালয়ের অনুমোদন ব্যতীত চার্জ আদায় করছে, যা অত্যন্ত বিব্রতকর। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশনা ও ট্যারিফ কমিটিকে পাশ কাটিয়ে এ ধরনের চার্জ আদায় করায় ফ্রেইফ ফরোয়ার্ডারসহ সংশ্লিষ্ট মহলের কস্ট অব ডুয়িং বিজনেস অস্বাভাবিকহারে বৃদ্ধি পাচ্ছে। ফলে ব্যবসায়ী মহলে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে এবং সর্বোপরি দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের উপর নেতিবাচক প্রভাব পড়ছে।’

ওই পত্রে উল্লেখ করা হয়, গত ২২ সেপ্টেম্বর চবক চেয়ারম্যানের সঙ্গে বিভিন্ন স্টেক হোল্ডারদের বেসরাকরি আইসিডি/সিএফএসসমূহে বর্ধিত ট্যারিফ-মাশুল আদায় সংক্রান্ত বিষয়ে যে সভা হয়েছিল, তার কোনো কার্যবিবরণী এখনো পর্যন্ত পাওয়া যায়নি। এতে দেশি-বিদেশি ক্রেতাকে বর্ধিত ট্যারিফ সংক্রান্ত বিষয়ে কোনো তথ্য জানানো যাচ্ছে না।

এ অবস্থায় আইসিডিতে বর্ধিত ট্যারিফ-মাশুল আদায় বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা প্রদানের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যানকে অনুরোধ জানানো হয়েছে ওই পত্রে।

বাফার পরিচালক (পোর্ট অ্যান্ড কাস্টম) খায়রুল আলম সবুজ বলেন, ‘যে কোনো সিদ্ধান্তই হোক, তা চিঠি আকারে আমাদেরকে দিতে হবে। আমরা ধোঁয়াশার মধ্যে আছি, কত বাড়লো না বাড়লো। আমাদের দেশি-বিদেশি ক্রেতাদের কোনো তথ্য দিতে পারছি না আমরা। বন্দরের উচিত, সিদ্ধান্ত আমাদেরকে চিঠি আকারে জানানো।’

উল্লেখ্য, ব্যবসায়ীদের আপত্তির মুখেই গত ১ অক্টোবর থেকে আমদানি-রপ্তানি পণ্যের কনটেইনার হ্যান্ডলিংয়ে ১০ শতাংম বর্ধিত চার্জ আদায় কার্যকর করছে বিকডা। তবে বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন চার্জ বাড়িয়ে দেওয়ার ঘটনায় শঙ্কা প্রকাশ করে আসছে। এর আগে গত ২২ সেপ্টেম্বর দুপুরে বন্দরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে আইসিডিতে আমদানি-রপ্তানি কনটেইনার হ্যান্ডলিংয়ে ১০ শতাংশ বর্ধিত ট্যারিফ আদায়ের সিদ্ধান্ত দিয়েছিল (চবক) চেয়ারম্যান কমোডর জুলফিকার আজিজ। যদিও একমাত্র বিকডা ছাড়া আর কেউ ওই সিদ্ধান্ত মেনে নেয়নি।

এমএ/এএইচ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন