s alam cement
আক্রান্ত
১০২৪১৫
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩৩১

আইআইইউসি দ্বিতীয় হল আন্তবিশ্ববিদ্যালয় সাইবার প্রতিযোগিতায়, চ্যাম্পিয়ন শান্ত-মারিয়াম

0

দুই দিনের আন্তবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল শেষ হল মঙ্গলবার (২৪ আগস্ট)। ভার্চুয়াল প্রতিযোগিতায় ৪০০০-এর মধ্যে ৩৬৫০ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছে শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির দল ‘জিরো বাইট’। অন্যদিকে আরও পাঁচটি দলের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানটি দখল করেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) দল ‘টিথ্রি’।

বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উপলক্ষে সাইবার ড্রিলটি আয়োজন করে বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)। সাইবার নিরাপত্তায় শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে এমন আরও দুটি প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা আছে বলে জানিয়েছে তারা।

সাইবার ড্রিলে যোগ দিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৮৩টি দল নিবন্ধন করে এবং ১ হাজার ১০৮ জন শিক্ষার্থী সক্রিয়ভাবে অংশগ্রহণ করে এতে।

প্রতিযোগিতায় ৩৫৫০ পয়েন্ট পেয়ে আইআইইউসির দল ‘টিথ্রি’ ছাড়াও যৌথভাবে দ্বিতীয় স্থানে আছে আরও পাঁচটি দল। এদের মধ্যে আছে ঢাকার ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের দল, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দল ‘দ্য নাইট ওয়াচ’, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়ুয়াদের দল ‘০xএনইউ-১৩৩৭কিডস’ এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘বিনসেক’। অন্যদিকে ৩৫০০ পয়েন্ট পেয়ে তৃতীয় হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল ‘এসএসএইচ ডট কানেক্ট’।

সম্পূর্ণ ফলাফল জানা যাবে এই স্কোরবোর্ড থেকে— http://cyberdrill.cirt.gov.bd:3000/scoreboard

সাইবার ড্রিলের মূল্যায়ন সাধারণত ‘ক্যাপচার দ্য ফ্ল্যাগ’ বা সিটিএফ পদ্ধতিতে হয়ে থাকে। সিটিএফের দুটি ধরন বেশি জনপ্রিয়—অ্যাটাক-ডিফেন্ড এবং জিওপার্ডি স্টাইল। সদ্য সমাপ্ত প্রতিযোগিতাটি ছিল জিওপার্ডি ধাঁচের।

এই প্রতিযোগিতায় সার্ভারে ‘ফ্ল্যাগ’ লুকানো থাকে। প্রতিযোগী দলগুলো একে অপরের আগে সেগুলো খুঁজে বের করার চেষ্টা করতে হয়। প্রতিটি ফ্ল্যাগের জন্য পয়েন্ট থাকে। যে দল যত বেশি ফ্ল্যাগ খুঁজে পাবে, তাদের পয়েন্টও তত বেশি হবে। এ পদ্ধতিতে একটি ড্যাশবোর্ডে সবার পয়েন্ট রিয়েল টাইম বা তাৎক্ষণিক দেখানো হয়।

সাইবার ড্রিলের সার্বিক সহায়তা ও তত্ত্বাবধানে ছিল ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm