আইআইইউসিতে যৌন সহিংসতা প্রতিরোধে ‘অভিযোগ কমিটি’ গঠিত

0

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনা অনুযায়ী আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) নারীর প্রতি যৌন সহিংসতা প্রতিরোধে ‘অভিযোগ কমিটি’ গঠন করেছে।

শুক্রবার (২৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়টির চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট ট্রাস্ট অফিসে এ কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অভিযোগ কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টের সদস্য রিজিয়া রেজা চৌধুরী।

সভায় আরও উপস্থিত ছিলেন এই কমিটির সদস্য চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের চিকিৎসক প্রফেসর ডা. মাহমুদ আহমেদ, আইআইইউসি’র আইন বিভাগের সহকারী অধ্যাপক আঞ্জুমান আরা বেগম, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক তাহমিনা মরিয়ম, চট্টগ্রাম জজ আদালতের জ্যেষ্ঠ আইনজীবী ইফতেখার সাইমুল চৌধুরী, আইআইইউসি’ ফিমেল একাডেমিক জোনের কো-অর্ডিনেটর ও অতিরিক্ত পরিচালক ফারহানা ইয়াসমিন চৌধুরী, অভিযোগ কমিটির সদস্য সচিব এবং ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক মো. আবসার উদ্দিন।

এছাড়া সভায় আমন্ত্রিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট ও সিকিউরিটি ডিভিশনের চেয়ারম্যান ড. মহিউদ্দিন মাহি, প্রক্টর নেজামুল হক, আইন বিভাগের সহকারী অধ্যাপক তাসলিমা খানম।

সভায় রিজিয়া রেজা চৌধুরী বলেন, ‘উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়ন প্রতিরোধের লক্ষ্যে ইউজিসির নির্দেশনা ও মহামান্য হাইকোর্টের আদেশ অনুযায়ী আইআইইউসিতে অভিযোগ কমিটির কার্যক্রম শুরু হয়েছে। আইআইইউসি কর্তৃপক্ষ ছাত্রীদের সুরক্ষার বিষয়ে সবসময় সতর্ক রয়েছে। তবুও যদি কখনও কোনো ছাত্রী নির্যাতনের শিকার হয় অভিযোগ কমিটি কঠোরভাবে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm