অ্যান্ড্রয়েডের বিকল্প হবে হারমনি

0

অবশেষে নতুন অপারেটিং সিস্টেমের আনুষ্ঠানিক ঘোষণা দিলো হুয়াওয়ে।

চীনা প্রযুক্তি জায়ান্টটি গুগলের অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে বাজারে নিজেদের হারমনি অপারেটিং সিস্টেম আনছে বলে জানিয়েছে হুয়াওয়ে। শুক্রবার চীনে হুয়াওয়ের বার্ষিক ডেভেলপার সম্মেলনে প্রতিষ্ঠানটি হারমনি ওএস আনার কথা জানালো।

আগে হংমেং নামে আনার কথা বলেছিল হুয়াওয়ে। তবে নতুন প্লাটফর্মটি মাইক্রোকার্নেল বেজ, যা গুগলের ফুশিয়া ওএসের মতো।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড উ বলেন, বড় পরিসরে ডিভাইসে হারমনি ব্যবহার করা যাবে। সেই লক্ষ্যেই এর উন্নয়ন অব্যাহত থাকবে।

তিনি জানান হারমনি অপারেটিং সিস্টেমটি স্মার্ট স্পিকার, গাড়ি, কম্পিউটার, স্মার্ট ওয়াচ, ট্যাবলেট এবং স্মার্টফোনে ব্যবহার করা যাবে।

হুয়াওয়ে এটা নিশ্চিত করছে যে, প্লাটফর্মটিতে র‍্যাম কয়েক কিলোবাইট থেকে একশোর বেশি গিগাবাইট পর্যন্ত খুব ভালো ভাবে কাজ করবে।

ভবিষ্যতে এইচটিএমএল৫, লিনাক্স এবং অ্যান্ড্রয়েড সব প্লাটফর্মের অ্যাপই হারমনি ওওসে কাজ করবে বলে জানান রিচার্ড উ।

হারমনির উন্নয়নে ডেভেলপারদের আর্ক ওএসে প্রবেশের অনুমতি দেবে। এতে করে নতুন ওএসের উন্নয়নে অনেক ধরনের প্রোগ্রামিং ভাষা ব্যবহার বাড়াবে যেমন, সি, সি++, জাভা, কটলিন।

হুয়াওয়ের প্রধান নির্বাহী বলেন, তারা এখনো আন্তর্জাতিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই ব্যবহার করবেন। তবে যদি কখনো গুগলের সঙ্গে তাদের ব্যবসা চালনা কঠিন মনে হয় তখন তারা হারমনি ওএসের ফোন ব্যবহার শুরু করবেন। তবে হারমনি অপারেটিং সিস্টেমের প্রথম ডিভাইস হিসেবে আগামীকাল থেকে অনার ভিশন টিভি বাজারে ছাড়বে হুয়াওয়ে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন