আক্রান্ত
১০৪৭৭
সুস্থ
১২৬৫
মৃত্যু
১৯৮

অনলাইন ক্লাসের ভিডিও বানাবে ২৪ সরকারি কলেজ, চট্টগ্রামের দুটি

0
high flow nasal cannula – mobile

দেশের সব সরকারি কলেজকে অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এমন এক নির্দেশনা বৃহস্পতিবার (১৮ জুন) প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। নির্দেশনায় দেশের সব সরকারি কলেজের অধ্যক্ষদের আপলোড করা শিক্ষা কার্যক্রমের ভিডিও ক্লাসের মাধ্যমে ও নিজেদের অনলাইন ক্লাস পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের জন্য বলা হয়েছে।

এর আগে ১৬ জুন দেশের নির্বাচিত ২৪টি সরকারি কলেজের অধ্যক্ষদের অনলাইনে ক্লাস নেওয়া, ভিডিও নির্মাণ ও চ্যানেলে আপলোড করাসহ অন্য বিষয়ে ব্যবস্থা নিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দিষ্ট ই-মেইলে পাঠাতে বলা হয়েছে।

ডিগ্রি ও অনার্স কোর্সের অনলাইন ক্লাস নেওয়া ছাড়াও উচ্চমাধ্যমিক পর্যায়ে বিষয়ভিত্তিক ক্লাস নিয়ে অনলাইনে আপলোড করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে ২৪টি সরকারি কলেজকে। এসব কলেজের প্রতিষ্ঠান প্রধানরা যাচাই-বাছাই করে তা মনোনীত করে ddgovtcollege1@gmail.com এ আপলোড করবেন। এরপর সেগুলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে। সারা দেশের সব কলেজ ও সেখানকার শিক্ষার্থীদের এই ক্লাসগুলো অনুসরণ করতে হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

নির্দেশনা অনুযায়ী অনলাইনে চট্টগ্রাম সরকারি কলেজকে দেওয়া হয়েছে বাংলা প্রথম পত্র ক্লাসের ভিডিও তৈরির দায়িত্ব। চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ দেখবে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র এবং হিসাববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, পাবনা এডওয়ার্ড কলেজ দেখবে বাংলা দ্বিতীয় পত্র, রাজশাহী সরকারি কলেজ দেখবে ইংরেজি প্রথম পত্র, মুন্সিগঞ্জের হরগঙ্গা সরকারি কলেজ দেখবে ইংরেজি দ্বিতীয় পত্র, খুলনার বিএল কলেজ দেখবে অর্থনীতি প্রথম পত্র, দিনাজপুর সরকারি কলেজ দেখবে অর্থনীতি দ্বিতীয় পত্র, চাঁদপুর সরকারি কলেজ দেখবে পৌরনীতি প্রথম পত্র, কিশোরগঞ্জের গুরুদয়াল কলেজ দেখবে পৌরনীতি দ্বিতীয় পত্র।

অন্যদিকে বরিশালের বিএম কলেজ দেখবে পদার্থবিজ্ঞান প্রথম পত্র, ময়মনসিংহের আনন্দমোহন কলেজ দেখবে পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র, রংপুরের কারমাইকেল কলেজ দেখবে রসায়ন প্রথম পত্র, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ দেখবে রসায়ন দ্বিতীয় পত্র, ঢাকা কলেজ দেখবে উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্র, ঢাকা সরকারি বিজ্ঞান কলেজ ও নোয়াখালী সরকারি কলেজ দেখবে জীববিদ্যা প্রথম পত্র, ঠাকুরগাঁও সরকারি কলেজ ও বগুড়া আজিজুল হক কলেজ দেখবে জীববিদ্যা দ্বিতীয় পত্র, ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজ ও ঢাকার সরকারি বাঙলা কলেজ দেখবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ দেখবে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র।

নির্দেশনায় দেশের ২৪টি সরকারি কলেজ অধ্যক্ষদের বলা হয়, অনলাইনে নেওয়া ক্লাসগুলো প্রতিষ্ঠান প্রধানরা যাচাই বাছাই করে তা মনোনীত করে ddgovtcollege1@gmail.com এ আপলোড করবেন। ক্লাসগুলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও আপলোড হবে। এতে দেশের সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপকার পাবে। প্রতিষ্ঠান প্রধানরা অনলাইনে ক্লাস গ্রহণকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিভাগীয় প্রধান ও বিভাগের শিক্ষকদের সহযোগিতা করবেন। নির্দেশনায় ডিগ্রি ও অনার্স কোর্সের ক্লাস ছাড়াও উচ্চমাধ্যমিক পর্যায়ের ক্লাস বাছাই করে পাঠাতে বলা হয়।

নির্দেশনায় আরও বলা হয়, কোভিড-১৯ বৈশ্বিক সংকটের কারণে প্রতিষ্ঠানগুলো সরকারের সাধারণ ছুটি ঘোষণার কারণে বন্ধ রয়েছে। এতে উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি ও অনার্স কোর্সের সব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পক্ষ থেকে অনলাইনে ক্লাস নেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিলো। তবে অনেক প্রতিষ্ঠান আদৌ তা অনুসরণ করেনি, যা প্রধানমন্ত্রীর অনুশাসনবিরোধী।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm