s alam cement
আক্রান্ত
১০০৮০১
সুস্থ
৭৯৬৩৫
মৃত্যু
১২৬৮

অনলাইন ক্লাসের কৌশল লিখছেন চবি শিক্ষকরা

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেছেন, করোনা ভাইরাসের মহামারীর কারণে বিপর্যস্ত হয়ে পড়া বিশ্বের শিক্ষা ব্যবস্থায়ও পড়েছে বিরূপ প্রভাব। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। দেশের শিক্ষা কার্যক্রম স্বাভাবিক নিয়মে ফিরিয়ে আনতে দেশব্যাপী শুরু হয়েছে অনলাইন শিক্ষা কার্যক্রম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও এ কার্যক্রমের সাথে সম্পৃক্ত হয়ে শিক্ষার্থীদের অনলাইনে পাঠদান করে যাচ্ছে। সঠিক কর্মপরিকল্পনায় শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ডিজিটাল মাল্টি মিডিয়া ল্যাবে আয়োজিত ‘অনলাইন ক্লাস পরিচালনা কৌশল’ শীর্ষক একটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

সমাজবিজ্ঞান অনুষদের উদ্যোগে অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষকবৃন্দের জন্য দিনব্যাপী কর্মশালাটি আয়োজন করা হয়। এতে অনুষদের প্রায় ৭০ জন শিক্ষক সরাসরি এবং অনলাইনে এতে অংশগ্রহণ করেন। বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে অনলাইন শিক্ষার নানা বিষয়ে সুস্পষ্ট ধারণা লাভ করেন।

উপাচার্য আরও বলেন, অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে, ক্রমান্বয়ে তা সমাধান করা হবে। যারা অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনায় অভ্যস্ত নন, তাদের জন্য এ আয়োজন অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে।

সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় শুভেচ্ছা জানান রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস. এম. মনিরুল হাসান এবং স্বাগত বক্তব্য রাখেন চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ও সহযোগী অধ্যাপক মো. শহীদুল হক। কর্মশালাটি সঞ্চালনা করেন চবি আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী তানভীর আহাম্মদ রনি টেকনিক্যাল সেশন পরিচালনা করেন। তিনি অনলাইন ক্লাস পরিচালনায় জুম অ্যাপ্লিকেশন ব্যবহারের নানা দিক তুলে ধরেন। এতে সংক্ষিপ্ত আলোচনা উপস্থাপন করেছেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা ও রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আনোয়ারা বেগম।

Din Mohammed Convention Hall

এমআইটি/এএইচ

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm