অচল ফোন খুলতেই বেরিয়ে এলো স্বর্ণের বার, দুবাইফেরত যাত্রীর চালাকি

চট্টগ্রাম বিমানবন্দর

0

সাধারণ একটি মোবাইল— স্ক্রিনে আলো জ্বলে না, এমনকি সিমও নেই। দুবাইফেরত যাত্রীর কাছ থেকে তবু চেয়ে নিলেন গোয়েন্দা কর্মকর্তা। বলতে গেলে, পুরোই অচল একটি মোবাইল। কিন্তু ওজনটা কেন যেন একটু ভারী। এমন মামুলি মোবাইলের ওজন কেন এতো ভারী? এই প্রশ্নের জট খুলতে গিয়ে বেরিয়ে এলো মোবাইলের ভেতরে নিপুণ কায়দায় রাখা চকচকে স্বর্ণের বার!

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৪৮ ফ্লাইটে দুবাই থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আসা যাত্রী আবদুল কাদের রেজওয়ানের কাছ থেকে এভাবেই উদ্ধার করা হলো স্বর্ণের বার। তিনি চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানা এলাকার বাসিন্দা। দুবাই থেকে একই বিমানে আসা হাটহাজারীর হাবিব উল্লাহ নামের এক যাত্রীর ব্যাগে পাওয়া ১৫০ কার্টন সিগারেটও জব্দ করা হয়।

জানা গেছে, দুবাই থেকে বিমানে ওড়ার আগে ২৪ ক্যারেটের দুটি স্বর্ণের বার আনার ঘোষণা দিয়েছিলেন এই যাত্রী। ফরম পূরণ, ট্যাক্স জমাসহ আনুষঙ্গিক প্রক্রিয়া শেষ না করেই মোবাইল ফোনে কথা বলতে বলতে বিমানবন্দর ছাড়ার ঠিক আগে গোয়েন্দা সংস্থা এনএসআই টিমের ওই যাত্রীকে চ্যালেঞ্জ করে। বিমানবন্দর টার্মিনালের তিন নম্বর গেট পার হওয়ার সময় এনএসআই সদস্যরা তার পথরোধ করে। পরে তল্লাশি চালিয়ে অচল মোবাইলের ভেতর থেকে উদ্ধার হল স্বর্ণের বার।

বিমানবন্দর কাস্টমস সূত্রে জানা গেছে, নিয়ম অনুযায়ী স্বর্ণ বা শুল্কযোগ্য পণ্য আনলে যাত্রীরা ঘোষণা দিয়ে কর পরিশোধ করলেই ছাড়িয়ে নিতে পারেন। কোতোয়ালী এলাকার বাসিন্দা যাত্রী দুটি বারের ঘোষণা দিয়ে আরেকটি কৌশলে পাচারের চেষ্টা করেছিলেন। তাই তাকে শুল্ককরের পাশাপাশি দিতে হবে জরিমানাও।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm